অতিরিক্ত ফি ৭ দিনের মধ্যে ফেরত না দিলে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

0
275

51fe1fc1bd87b-nahid_115172

স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-

ঢাকাঃঅতিরিক্ত মাসিক বেতন ও ভর্তি ফি আদায়কারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অর্থ ফেরত দিতে হবে। ভর্তি নীতিমালা লঙ্ঘন করে আদায় করা অতিরিক্ত অর্থ ফেরত না দিলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ বুধবার সকালে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, কারা কারা টাকা নিয়েছে তাদের তালিকা আমাদের কাছে আছে। এরপরও আমরা সময় দিচ্ছি। যারা ফেরত দেবে তাদের নাম তালিকায় রাখা হবে না। সাত দিনের মধ্যে টাকা ফেরত না দিলে ব্যবস্থা নেয়া হবে।

মন্ত্রী জানান, অতিরিক্ত টাকা ফেরত দিতে না পারলে তা মাসিক বেতনের সঙ্গে অবশ্যই সমন্বয় করতে হবে। টাকা ফেরত না দিলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি বাতিল করা হবে বলেও হুঁশিয়ারি দেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, শিক্ষাবোর্ডগুলো তাদের অধীন স্কুলগুলোর ব্যাপারে আগামী সাত দিন খোঁজখবর নিয়ে মন্ত্রণালয়কে অবহিত করবে। পরে সে অনুযায়ী ব্যবস্থা নেবে মন্ত্রণালয়।

প্রসঙ্গত, মাউশির তদন্তে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, সেন্ট জোসেফ স্কুল, মোহম্মদপুর প্রিপারেটরি স্কুল, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও মিরপুর পুলিশ স্মৃতি স্কুল অ্যান্ড কলেজের বিরুদ্ধে অতিরিক্ত অর্থ আদায়ের প্রমাণ মিলেছে। এছাড়াও রাজধানীতে আরও অনেক প্রতিষ্ঠান শিক্ষার্থীদের ভর্তি ফি, বেতন ৪০ শতাংশ থেকে ১০০ ভাগ পর্যন্ত বৃদ্ধি করে। এর প্রতিবাদে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বেতন, ফিসহ সব শিক্ষা ব্যয় বৃদ্ধি নিয়ে অস্থিরতা শুরু হয়। এরপরই তদন্তে নামে শিক্ষা প্রশাসন। হাইকোর্ট থেকেও নির্দেশনা আসে টাকা ফেরত দেয়ার। এর পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় থেকে আজ এই নির্দেশনা এলো।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here