অভয়নগরে রাইস ট্রান্সপ্লান্টার প্রদর্শনী ও মাঠদিবস অনুষ্ঠিত

0
301

abhaynagar -2

মো: সেলিম হোসেন, যশোর জেলা প্রতিনিধি

যশোর : যশোরের অভয়নগরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প ২য় পর্যায়ের আওতায় মাঠপর্যায়ে কৃষক-বান্ধব রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের (রোপণ যন্ত্র) প্রদর্শণী ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।আজ মঙ্গলবার উপজেলার উলু বটতলার মাঠে ধোপাদি গ্রামের কৃষক বিরেন্দ্র নাথ বাওয়লীর ছেলে সবুজ বাওয়লীর জমিতে যন্ত্র দ্বারা চারা রোপন  করে এই প্রকল্প উদ্বোধন করা হয়।

প্রকল্প উদ্ধোধনীর ও মাঠ দিবস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ দীপক কুমার রায়, অভয়নগর উপজেলা যুবলীগের সভাপতি নওয়াপাড়া পেওরসবার কাউন্সিলর আ: রউফ মোল্যা, উপজেলা পরিসংখ্যান অফিসার মানিক চন্দ্র মন্ডল, সাংবাদিক ও কলামিস্ট অধ্যক্ষ এস এম খায়রুল বাসার, গুড় পুকুর কর্পোরেশন এর নির্বাহী পরিচালক কৃষিবিদ শ্যামল কুমার পাল, প্রভাষক নাসির উদ্দিন, অশোক কুমার বিশ্বাস, দেবব্রত বিশ্বাস, প্রভাত কুমার রায়, সিদ্দিকুর রহমান প্রমূখ।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ দীপক কুমার রায় বলেন, রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে ১/২ লিটার জ্বালানী তেলের মাধ্যমে মাত্র এক ঘণ্টায় এক বিঘা জমিতে চারা রোপণ করা যায়। কম সময়ে, কম খরচে, অধিক ফলন ও শ্রমিক সংকট মোকাবেলায় মাঠ পর্যায়ে এমন উদ্যোগ নিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

প্রকল্প উদ্ধোধনী ও মাঠ দিবস অনুষ্ঠানের ঐ এলাকায় গণ্যমান্য ব্যক্তিবর্গ সহ শতাধিক কৃষান- কৃষাণী উপস্থিত ছিল। যন্ত্র দ্বারা চারা রোপন দেকে উপস্থিত কৃষকেরা এই প্রযুক্তি ব্যবহারে আগ্রহ প্রকাশ করেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here