আজাদ কাশ্মীরকে নিয়েই ভারতের বিধান সভার আসন বিন্যাস

0
263

সময় সংবাদ বিডি-

ঢাকা:আজাদ কাশ্মীরকে নিয়েই বিধানসভার নির্বাচন করতে চায় ভারত দেশটির নির্বাচন কমিশন সূত্রে এ খবর জানা গেছে। ২০২১ সালে বিধানসভা ভোট অনুষ্ঠিত হবে ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে। পাকিস্তান অধিকৃত কাশ্মীর তথা আজাদ কাশ্মীরকে ধরে নিয়েই এ নির্বাচন করবে ভারত।

প্রসঙ্গত ১৯৯৫ সালে একবার জম্মু-কাশ্মীরে পুনর্বিন্যাস হয়েছিল। ওই সময় বিধানসভার আসন সংখ্যা ছিল ১১১টি। তবে এবার লাদাখ বাদ পড়ায় শুধু জম্মু-কাশ্মীরে ১০৭টির মতো বিধানসভা আসন হবে বলে মনে করছে দেশটির রাজনীতি বিশ্লেষকরা। ভারতের নির্বাচন কমিশনের তথ্যমতে,৩৭০ ধারা বাতিলের পর জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে।

এ ঘটনার পর সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, ২০২১ সালে জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। ভারতের নির্বাচন কমিশন সূত্র আরও জানায়, পাকিস্তান অধিকৃত কাশ্মীরকে ধরেই বিধানসভার আসন বিন্যাস হবে। এ বিধানসভায় মোট আসন থাকবে ১১৪টি। তার মধ্যে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের জন্য সংরক্ষিত থাকবে ২৪টি আসন।

ফলে কাশ্মীরে ৯০টি বিধানসভা আসনে ভোট হবে। জম্মু-কাশ্মীরে বিধানসভার আসন পুনর্বিন্যাস সম্পন্ন হওয়ার পর ভোট অনুষ্ঠিত হবে বলে জানায় নির্বাচন কমিশনের কর্মকর্তারা। নির্বাচন কমিশন আরও জানায়, আগামী ৩১ অক্টোবর থেকে শুরু হয়ে আগামী বছরের মধ্যে ওই রাজ্যে এ পুনর্বিন্যাস প্রক্রিয়া সম্পন্ন হবে।

১০ থেকে ১৫ মাস ধরে মোট ১০ দফায় জম্মু-কাশ্মীরে ডিলিমিটেশন (পুনর্বিন্যাস) প্রক্রিয়া। এখন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষা করছে নির্বাচন কমিশন। আর তা পেয়ে গেলেই উপত্যকায় ডিলিমিটেশন প্রক্রিয়া শুরু হয়ে যাবে। ইতিমধ্যে প্রক্রিয়াকে এগিয়ে রাখতে একটি ব্লু-প্রিন্ট তৈরি করে রেখেছে নির্বাচন কমিশন।

Chat Conversation End

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here