আজ পবিত্র জুমু’আ

0
102

সময় সংবাদ বিডি-

ঢাকাঃ জুমু’আহ মুসলিমদের জন্য একটি গুরুত্বপূর্ন দিবস।। সাপ্তাহিক ঈদ বলাও চলে।। আর এই জুমু’আর দিন আসলে আমাদের নানান দাওয়াত পরে যায়। এই কারনে আমরা অনেকে তড়িঘড়ি করে জুমু’আর সালাত ত্যাগ করে থাকি অনেকে ঘুমের ঘরে কাটিয়ে দেই।।আর বাংলাদেশের ক্রিকেট ম্যাচ থাকলে তো কথাই নাই।

অথচ আল্লাহ বলেনঃ মুমিনগণ, জুমআর দিনে যখন নামাযের আযান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে ত্বরা কর এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ।
(সুরা জুমু’আঃ৯)

অমাদের মধ্যে থেকে অনেকে জুমু’আ সালাত পরে, পৃথিবীর বুকে ছড়িয়ে পরি পরিবার পরিজন নিয়ে বেড়াতে কেও কেও শপিং নিয়ে ব্যাস্ত হয়ে পরি আর কিছু আছে ছিনেপ্লেক্সে মুভি দেখায় ব্যাস্ত।

অথচ আল্লাহ বলেনঃ অতঃপর নামায সমাপ্ত হলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড় এবং আল্লাহর অনুগ্রহ তালাশ কর ও আল্লাহকে অধিক স্মরণ কর, যাতে তোমরা সফলকাম হও। (সুরা জুমু’আঃ১০)

আসলে আমরা মুসলিমরা অনেক বোকা।।আল্লাহ তাওয়ালা এতো সুন্দর ভাবে আমাদের অনুগ্রহ করে আর আমরা পুর্ববতিদের মতো ক্রীয়া কৌতুক ব্যাবসা বানিজ্য নিয়ে ব্যাস্ত হয়ে যাই। আল্লাহ যে রিজিক দাতা তা ভুলে যাই।।

আল্লাহ বলেনঃ যখন তারা দেখিলো ব্যাবসা ও কৌতুক তখন তাহারা উহার দিকে ছুটিয়া গেলো।বলো,আল্লাহর নিকট জাহা আছে তাহা ক্রীয়া-কৌতুক ও ব্যাবসা অপেক্ষা উতকৃস্ট।আল্লাহ সর্বশ্রেষ্ঠ রিযিকদাতা। (সুরা জুমু’আঃ১১)

✍️-আবু লাইবাহ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here