আজ প্রতিমা বিসর্জনে শেষ দুর্গোৎসব

0
125
puja-pic_87901
স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-
ঢাকা: পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব শেষ হচ্ছে  আজ শুক্রবার।  প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটতে যাচ্ছে।
সূত্রমতে, এবার দেবী দুর্গা পৃথিবীতে এসেছেন ঘোড়ায় চড়ে। আর স্বর্গে স্বামীগৃহে ফিরবেন পালকিতে চড়ে। যার ফলাফল শস্যহানি ও দুর্ভোগ।
পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের মহানবমী ও বিজয়া দশমী গতকাল বৃহস্পতিবার একই দিনে উদযাপিত হয়েছে। মণ্ডপে মণ্ডপে বেজেছে বিদায়ের সুর। বিজয়া দশমীর মাধ্যমে পূজার মূল আনুষ্ঠানিকতাও শেষ হয়েছে গতকাল।
ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির তথ্য অনুযায়ী, এ বছর সারা দেশে ২৯ হাজার ৭৪টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। এর মধ্যে রাজধানী ঢাকায় মণ্ডপের সংখ্যা ২২২টি।
গত ১৯ অক্টোবর মহাষষ্ঠীর মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের ৫ দিনের দুর্গাপূজার এ আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাঅষ্টমী এবং গতকাল একই দিনে মহানবমী ও বিজয়া দশমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেছেন।
আগামী শরতে আবার বাঙালি হিন্দুর ঘরে ঘরে ফিরে আসবেন মা দুর্গা সে কামনাই করছেন ভক্তরা। হাজার হাজার ভক্তের উপস্থিতিতে ঢাকের শব্দের সঙ্গে কাঁসার ঘণ্টা বাজিয়ে নৌকাযোগে প্রতিমাগুলি নদীতে বিসর্জন দেয়া হবে।
রাজধানী ও আশেপাশের প্রতিমাগুলো বুড়িগঙ্গা, তুরাগ ও আশুলিয়ার কাছের নদীগুলোতে বিসর্জন দেয়া হবে। এছাড়া পূজামণ্ডপের কাছে পুকুর ও জলাশয়েও প্রতিমা বিসর্জন দেয়া হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here