আর্ন্তজাতিক বাজারে বেড়েছে তেলের দাম

0
102

Oil1429885774

অর্থনৈতিক ডেস্ক, সময় সংবাদ বিডি

ঢাকা: আন্তর্জাতিক বাজারে গত কয়েকদিনে বেড়েছে তেলের দাম। মধ্যপ্রাচ্যের তেল সরবরাহে নিরাপত্তার ব্যাপারে সর্বোচ্চ সতর্কতার মধ্যেই এ দাম বৃদ্ধির ঘটনা ঘটলো।

ইন্ডিয়াটাইমসের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়েছে তিন শতাংশ। এটি চলতি বছর এ পর্যন্ত সবচেয়ে বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, টানা দুই সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রে তেল উৎপাদন ভারসাম্যের মধ্যে রয়েছে। একই সঙ্গে তেল আমদানিকারকরাও সমানে তেল মজুদ করে যাচ্ছে। মূলত এ কারণেই  দাম বাড়ছে। এদিকে শুক্রবার আরব নিউজ জানায়, বৃহস্পতিবার জুন মাসের জন্য ডেলিভারি হতে যাওয়া মার্কিন ক্রুড তেল (অপরিশোধিত) দুডলার বেড়ে বিক্রি হয়েছে ব্যারেল প্রতি ৫৮ দশমিক ২৭ ডলার।

প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্যের তেলের সরবরাহ নিয়ে উদ্বেগ ও বিশ্ববাজারে চাহিদা বেড়ে যাওয়ার কারণে এ নিয়ে চলতি মাসে ব্যারেল প্রতি দাম বেড়েছে ১০ মার্কিন ডলার।

প্রসঙ্গত, তেলের সরবরাহ বৃদ্ধি ও চাহিদা কমে যাওয়ায় গত আট মাস ধরে দাম কমতে থাকে। ২০১৪ সালে জুন মাসে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ছিল ব্যারেলপ্রতি ১০৭ ডলার। চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে তা ৪৫ ডলার বা তার কাছাকাছি নেমে আসে আসে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here