ইতিহাসের সবচেয়ে ভয়ানক জেনারেল পারপাস মেশিনগান হচ্ছে এই Mg-42

0
201

সময় সংবাদ বিডি-

ঢাকাঃ ইতিহাসের সবচেয়ে ভয়ানক জেনারেল পারপাস মেশিনগান হচ্ছে এই এমজি-৪২ । বিখ্যাত রেইনমেটালের সফল মেশিনগান হচ্ছে এটি এমজি-৪২ । ১৯৪২ সালে নাৎসি জার্মানী সার্ভিসে আনে এই মেশিনগানকে , Mg-42 হচ্ছে Mg-34 এর আপডেট ভার্সন বলেন। এমজি-৪২ এর ব্যারেল হচ্ছে এয়ার-কুল রিপ্লেসেবল ব্যারেল ( ব্যারেল গরম হয়ে গেলে খুলে আরেক ব্যারেল লাগানো যায় ) এর ওজন হচ্ছে সাড়ে ১১ কেজি , ইফিক্টেভ রেঞ্জ ২১০০ গজ , ক্যালিবার ৭.৯২ রাউন্ড বেল্ট । এর রেট অফ ফায়ার মিনিটে ১২০০ রাউন্ড যা একে ইতিহাসের সবচেয়ে ভয়ানক মেশিনগান হিসেবে তুলোনা করা হয়েছে।

নাৎসিরা এই মেশিনগান দিয়ে ব্রিটিশ,রাশিয়ান , আমেরিকানদের কুচু কাটা করতো। ২য় বিশ্বযুদ্ধের সময় দেখা গেছে বাঙ্কারে বসে একাই এই মেশিন গান চালিয়ে ১০০-১৫০ সৈনিক হত্যা করে ফেলেছে নাৎসি সৈনিকরা । আমেরিকান সৈনিকদের এই মেশিনগানের আক্রমণ মোকাবেলা করার জন্য স্পেশাল ট্রেনিং দেয়ানো হতো । আমেরিকান সৈনিকরা এর ভয়াবহতার জন্য নাম দিয়েছিলো “ Hitler’s Buzz Saw ” আর ব্রিটিশ সৈনিকরা নাম দিয়েছিলো “ Spandau ” ।

২য় বিশ্বযুদ্ধের পর Mg-3 হচ্ছে এর আপডেট ভার্সন । এই মেশিন গানের আপডেট ভার্সন এখনো বাংলাদেশ সহ ( সংখ্যায় বেশি না ) ৪৫+ দেশে ব্যাবহার হচ্ছে ।

বাঙ্কার কিংবা পিল বক্সে বসে এমজি-৪২ হবে সবচেয়ে ভয়ানক ডিফেন্সিভ মেশিনগান ।

(সংগ্রহীত)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here