ইয়াম্বু শহরের বর্তমান অবস্থা

0
119

সময় সংবাদ বিডি-

ঢাকাঃ মক্কা নগরীর উত্তরে অবস্থিত ‘ইয়াম্বু’ নামক ছোট্র শহরের প্রথম ছবিতে দেখতে পাচ্ছেন ধূসর মরুভূমি, যা সমগ্র আরবের মত এ শহরও কিছুকাল আগে ছিলো। দ্বিতীয় ছবিতে যে সবুজাভ বাগান দেখা যাচ্ছে তা এ শহরের বর্তমান রূপ।

গেল বছরগুলোতে আরবে উল্লেখযোগ্যভাবে বৃষ্টিপাত বেড়ে গিয়েছে। আর তার ফলশ্রুতিতে ইয়াম্বু শহর সবুজাভ হয়ে উঠেছে।
.
২০১৮ সালে তো ধারণা করা হচ্ছে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হচ্ছে। গেল ১৮ নভেম্বরেই আরবে প্রায় ৬০-৭৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা সারা বছরের গড় বৃষ্টিপাতের ৭৫ শতাংশ।
.
এখন উপরিউক্ত খবরের সাথে সামঞ্জস্যপূর্ণ দুটি তথ্য মাথায় রাখুন।
শেষ জামানা নিয়ে রাসূলুল্লাহর ﷺ ভবিষ্যদ্বাণী।

নবী ﷺ বলেন,
لَا تَقُومُ السَّاعَةُ حَتَّى تَعُودَ أَرْضُ الْعَرَبِ مُرُوجًا وَأَنْهَارًا
.
“ততদিন পর্যন্ত কিয়ামত প্রতিষ্ঠিত হবেনা যে পর্যন্ত না আরব উপদ্বীপ গাছপালা ও নদী-নালায় পূর্ণ হবে।” [সহীহ মুসলিম, কিতাবুয যাকাত অধ্যায়।]
.
হাদীছের প্রকাশ্য বর্ণনা থেকে বুঝা যাচ্ছে যে, কিয়ামতের পূর্ব মুহূর্তে আরব উপদ্বীপের পরিবেশ পরিবর্তন হয়ে যাবে এবং তা গাছপালা ও নদী-নালায় পরিপূর্ণ হয়ে যাবে।
.
অধিক বৃষ্টিপাতের ফলে মরুভূমির সবুজ হয়ে যাওয়ার ব্যপারে পশ্চিমা আবহাওয়া বিশারদদের মত।
.
অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষক অ্যাশ পারটন জানান, আরবে প্রতি ২৩ হাজার বছর পর পর মৌসুমি বায়ু প্রবলতর হয়। যার ফলে ধীরে ধীরে আরব উপদ্বীপ আবারও সবুজ শ্যামল হয়ে যাবে।
.
সম্প্রতি বিবিসি প্রকাশিত একটি প্রতিবেদনে[১] ঘন বৃষ্টিপাতের দরুণ মরুভূমির আবাদ হয়ে যাওয়া নিয়ে কিছু তথ্য প্রকাশ করা হয়। বিজ্ঞানীরা নানা তথ্য উপাত্ত দিয়ে দাবি করেন, আদিম যুগেও আরবের মরুভূমিগুলো ঘন বৃষ্টিপাতের দরুণ সবুজ-শ্যামল হয়ে উঠেছিলো।
.
হয়তো সেইদিন বেশী দূরে নয়, যখন আরব উপদ্বীপ আবারও সবুজ ভূমিতে পরিণত হবে।

লেখক√ মুহাম্মদ আবু আব্দুল্লাহ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here