উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা বাড়াল জাতিসংঘ

0
238

আন্তর্জাতিক ডেস্ক,সময় সংবাদ বিডি:-অব্যাহতভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর মধ্যে কমিউনিস্ট রাষ্ট্র উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার পরিধি আরো বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য রাষ্ট্রের সবকটি এই নিষেধাজ্ঞার ব্যাপারে একমত হওয়ায় এ সিদ্ধান্ত কার্যকর হতে যাচ্ছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার এ সিদ্ধান্ত হয়েছে।

নতুন এই নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র দেশ চীনও সায় দিয়েছে। ভ্রমণবিষয়ক, সম্পদ বাজেয়াপ্ত ও বহিবিশ্বে গুপ্তচর কার্যক্রম সংস্থার প্রধানসহ ১৪ জন ব্যক্তি এই নিষেধাজ্ঞার পরিধির মধ্যে পড়বেন।

আর ভোট দিয়ে বেরিয়ে এসে জাতিসংঘের যুক্তরাষ্ট্রের দূত নিক্কি হেলি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সব সময়ই শান্তিপূর্ণ ও কূটনৈতিক পন্থায় এ সমস্যার সমাধানে বিশ্বাসী।

পাশাপাশি নিক্কি হেলি এ কথাও বলেন, যদি কূটনীতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞায় কাজ না হয়, তাহলে প্রয়োজনবোধে উত্তর কোরিয়ার হুমকি রুখতে অন্য ব্যবস্থার কথাও ভাবা হবে।

টানা পাঁচ সপ্তাহ চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনার পর জাতিসংঘ উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার এই পরিধি বাড়াল।
নিষেধাজ্ঞার তালিকায় থাকা ১৪ উত্তর কোরিয় কর্মকর্তার মধ্যে রয়েছেন দেশটির বৈদেশিক গুপ্তচর সংস্থার প্রধান চৌ লু।

এছাড়া রয়েছেন নর্থ কোরিয়া ওয়ার্কাস পার্টির সিনিয়র সদস্য থেকে শুরু করে দেশটির সেনা নিয়ন্ত্রিত ব্যবসায়ী প্রতিষ্ঠান প্রধানও।

নিষিদ্ধ প্রতিষ্ঠানের তালিকায় আছে নর্থ কোরিয়া স্ট্র্যাটেজিক রকেট ফোর্স, দ্য কোরিয় ব্যাংক এবং দুইটি ব্যবসায়ী প্রতিষ্ঠান।

এর মধ্যে দ্য কোরিয় ব্যাংক দেশটির রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের আর্থিক ব্যবস্থাপনায় পরিচালিত, যার মধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনও আছেন।

বছরজুড়ে পিয়ং ইয়ংয়ের অব্যাহত ক্ষেপনাস্ত্র পরীক্ষায় এমন সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ।

প্রয়োজনে এ ধরনের নিষেধাজ্ঞার আওতা আরও বাড়ানো হতে পারে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here