উত্তর কোরিয়ার ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে স্থাপনযোগ্য পরমাণু অস্ত্র রয়েছে’

0
31

উত্তর কোরিয়ার ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে স্থাপনযোগ্য পরমাণু অস্ত্র রয়েছে’ - বিদেশআন্তর্জাতিক ডেস্ক,সময় সংবাদ বিডি:-উত্তর কোরিয়া বলেছে, তারা একটি আরো উন্নত পারমাণবিক অস্ত্র তৈরি করেছে, যা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে স্থাপন করা যাবে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কিম জং উনের একটি ছবি প্রকাশ করেছে, যেখানে তিনি হাইড্রোজেন বোমা পরিদর্শন করেন বলে সংবাদ সংস্থাটি উল্লেখ করেছে।

তবে তাদের এই দাবি যাচাই করার কোনো ব্যবস্থা ছিল না।

আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, উত্তর কোরিয়া তাদের পরমাণু অস্ত্রের সক্ষমতা বাড়িয়েছে। কিন্তু এটা স্পষ্ট নয় যে ক্ষেপণাস্ত্রে স্থাপন করার মতো পারমাণবিক অস্ত্রের ক্ষুদ্র সংস্করণ তৈরি করতে পেরেছে কিনা।

পিয়ংইয়ং পরমাণু অস্ত্র সমৃদ্ধকরণ কাজে জাতিসংঘের নিষেধাজ্ঞা ও আন্তর্জাতিক চাপকে প্রত্যাখ্যান করেছে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ বলেছে, কিম জং উন পরমাণু অস্ত্র ইনস্টিটিউটে বিজ্ঞানীদের সঙ্গে দেখা করেন এবং তাদের নির্দেশনা দেন।

ওই ইনস্টিটিউট সম্প্রতি অধিকতর উন্নত পারমাণবিক অস্ত্র তৈরিতে সফল হয়েছে। রিপোর্ট বলছে, কিম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে হাইড্রোজেন বোমা স্থাপন করা প্রত্যক্ষ করেন। ওই রিপোর্টে একটি ছবি প্রকাশ করা হয়, যেখানে কিম জন উন ডিভাইস পরিদর্শন করেন।

রিপোর্টে ওই অস্ত্রকে বড় ধরনের ধ্বংসাত্মক শক্তির বহুমুখী ক্রিয়াশীল তাপপারমাণবিক অস্ত্র হিসেবে বর্ণনা করা হয়, যা বিস্ফোরণ ঘটানো যায়, এমনকি উচ্চ উচ্চতায়ও।

উত্তর কোরিয়া সাম্প্রতিক মাসগুলোতে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে, এর মধ্যে যুক্তরাষ্ট্রের মূলভূমিতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রও ছিল। গত সপ্তাহেও জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here