উত্তর কোরিয়ায় ভূমিকম্প, সন্দেহ পারমাণবিক পরীক্ষার

0
181

উত্তর কোরিয়ায় ভূমিকম্প, সন্দেহ পারমাণবিক পরীক্ষার আন্তর্জাতিক ডেস্ক, সময় সংবাদ বিডি:উত্তর কোরিয়া পারমাণবিক বোমার পরীক্ষা চালিয়েছে বলে সন্দেহ করছে দক্ষিণ কোরিয়া এবং তাদের মিত্র দেশগুলো। শুক্রবার দেশটির পারমাণবিক পরীক্ষাস্থলের কাছে ৫ দশমিক ৩ ভূকম্পন শনাক্ত করার পর এই সন্দেহ সৃষ্টি হয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, পুংগিরি নামের যে এলাকায় উত্তর কোরিয়া পারমাণবিক বোমার পরীক্ষাগুলো চালিয়েছিল, সেখানেই ৫ দশমিক ৩ মাত্রার কৃত্রিম ভূকম্পন সৃষ্টি হওয়ায় তৈরি হয়েছে এই সন্দেহ।
দক্ষিণ কোরীয় একজন কর্মকর্তার বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা ইওনহাপ জানিয়েছে, খুব সম্ভবত পারমাণবিক বোমার পরীক্ষার কারণে ওই ভূমিকম্প।
যুক্তরাষ্ট্র, চীন এবং ইউরোপীয় ভূতাত্ত্বিক সংস্থাগুলো বলছে, তারা ভূ-পৃষ্ঠের উপরিভাগে ভূকম্পন রেকর্ড করেছে।
তবে নতুন করে পারমাণবিক বোমার পরীক্ষা চালানোর কোনো ঘোষণা উত্তর কোরিয়া এখন পর্যন্ত দেয়নি। কিন্তু শুক্রবার দেশটির জাতীয় দিবস। সাধারণত এ ধরনের বিশেষ দিনকেই নিজেদের সামরিক শক্তি প্রদর্শনের জন‌্য বেছে নেয় উত্তর কোরিয়া।
প্রসঙ্গত, এর আগে ওই এলাকায় কাছাকাছি মাত্রার যে কৃত্রিম ভূমিকম্পগুলো ঘটেছে, তার সবগুলোই ছিল পারমাণবিক বোমা পরীক্ষার কারণে।
পারমাণবিক বোমা পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা থাকলেও এই পর্যন্ত আজকেরটি ধরা হলে ৫টির মত এ অস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। ২০০৬, ২০০৯, ২০১৩,  ২০১৬-এর জানুয়ারি সবশেষ একই বছরের ৯ সেপ্টেম্বর এ পরীক্ষা চালানো হলো।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here