একাদশে ভর্তি ২৬ জুলাই পর্যন্ত

0
252

nural_Islam_652003868

নিজস্ব প্রতিবেদক, সময় সংবাদ বিডি

ঢাকা: সকল শিক্ষার্থীকে কলেজে ভর্তির আওতায় আনতে বিলম্ব ফি ছাড়া চার ধাপে আগামী ২৬ জুলাই পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ভর্তি জটিলতা নিয়ে অভিভাবক-শিক্ষার্থীদের আশ্বস্ত করতে রোববার (০৫ জুলাই) সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

এছাড়া অনলাইন ভর্তি প্রক্রিয়ায় শিক্ষার্থীদের ভোগান্তি নিয়ে দুঃখ প্রকাশ করে শিক্ষামন্ত্রী বলেন, ভর্তি নিয়ে আর কোনো সমস্যা থাকবে না।

গত ২৮ জুন মধ্যরাতে অনলাইনে আবেদনকারীদের তালিকা প্রকাশের পর থেকে এ পর্যন্ত ৯ লাখ ২৩ হাজার ১০৫ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে বলে জানান নাহিদ। মোট আবেদন করেছিলো ১১ লাখ ৫৬ হাজার ২২৪ জন শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা ২১ দিন ভর্তির সময় বাড়িয়ে দিচ্ছি। এখনও যারা ভর্তি হতে পারেনি, তারা কোনো বিলম্ব ফি ছাড়াই আগামী ৩ সপ্তাহের মধ্যে একাদশে ভর্তি হতে পারবে। চারটি ধাপে এই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।  প্রথম ধাপে গত ২ জুলাই পর্যন্ত ভর্তি শেষ হয়েছে।

প্রথম ধাপে যারা পছন্দমত প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেননি অথবা প্রতিষ্ঠান পরিবর্তন করতে চান তারা দ্বিতীয় ধাপে ৬ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন। ৭ ও ৮ জুলাই তারা ভর্তি হতে পারবেন।

প্রথম ও দ্বিতীয় মেধা তালিকায় যারা নির্বাচিত হয়নি বা নির্বাচিত হয়েও ভর্তি হতে পারেনি তারা তৃতীয় ধাপে ৯ ও ১০ জুলাই ভর্তি হতে পারবেন। এছাড়া পাঁচটি প্রতিষ্ঠানে অপশন দিয়ে আবেদনকারীদের ফল ১১ জুলাই প্রকাশ করা হবে। তারা ১২ জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবেন।

শিক্ষামন্ত্রী জানান, যারা অনলাইনে আবেদন করেনি বা সুযোগ পেয়েও ভর্তি হয়নি তারা চতুর্থ ধাপে সুযোগ পাবে। ১৩-২১ জুলাইয়ের মধ্যে আবেদন করে ২৩ জুলাই ফল প্রকাশ করা হবে। তারা ২৫-২৬ জুলাই ভর্তি হতে পারবেন।

আগে নির্ধারিত তারিখ পর্যন্ত বিলম্ব ফি দিয়ে ভর্তির সময় থাকলেও নতুন ঘোষণায় তিন সপ্তাহে বিলম্ব ফি ছাড়া শিক্ষার্থীরা ভর্তি হওয়ার সুযোগ থাকলো।

সংবাদ সম্মেলনে শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন, বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here