এখন থেকে বয়স ৫৫ পেরোলেই কেউ আর যুবলীগ করতে পারবেন না

0
90

সময় সংবাদ বিডি: ঢাকা-এখন থেকে বয়স ৫৫ পেরোলেই কেউ আর যুবলীগ করতে পারবেন না। এমনকি নেতৃত্বেও আসতে পারবেন না কেউ। এর আগে, যুবলীগে যোগদানের বয়সসীমা থাকলেও তা মানা হয় নি। যুবলীগ সাধারণ সম্পাদক হারুনুর রশীদ সময় সংবাদ বিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রোববার (২০ অক্টোবর) গণভবনে যুবলীগের শীর্ষ নেতাদের সঙ্গে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া বৈঠকের পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও বয়স নির্ধারণের বিষয়টি নিশ্চিত করেন।গণমাধ্যমের কর্মীদের সঙ্গে আলাপকালে তিনি জানান, যুবলীগের নেতৃত্বের জন্য বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ করে দিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়া যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাদের সবাইকে অব্যাহতির নির্দেশ দিয়েছেন তিনি। সেক্ষেত্রে ওমর ফারুককে অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়া সংগঠনের প্রেসিডিয়াম সদস্য চয়ন ইসলামকে আহ্বায়ক ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদকে সদস্য সচিব ও কার্যনিবাহী কমিটির সকল সদস্যকে নিয়ে সম্মেলন প্রস্তুতি কমিটি করা হয়েছে।

১৯৭৪ সালে প্রথম জাতীয় কংগ্রেসে মাত্র ৩৩ বছর বয়সে চেয়ারম্যান নির্বাচিত হন শেখ ফজলুল হক মণি। ওই সময় যুবলীগের গঠনতন্ত্র অনুযায়ী বয়সসীমা ছিল ৪০ বছর। ১৯৭৮ সালে দ্বিতীয় কংগ্রেসে ওই বিধানটি বাতিল করা হয়। ষষ্ঠ জাতীয় কংগ্রেসে চেয়ারম্যান নির্বাচিত হন ৬৪ বছর বয়সী ওমর ফারুক চৌধুরী,বর্তমানে তার বয়স ৭১। এছাড়া সংগঠনে সিনিয়র নেতাদের বেশিরভাগেরই বয়স ৬০ পার হয়েছে।

উল্লেখ্য,আগামী ২৩ নভেম্বর যুবলীগের সপ্তম কংগ্রেস। এই কংগ্রেস সামনে রেখে পদ পেতে এরই মধ্যে অনেকেই তৎপরতা শুরু করে দিয়েছেন। তবে নতুন করে বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ করায় এখন কারও এই বয়স পেরোলে তিনি আর যুবলীগে থাকতে পারবেন না।

এসময় বৈঠকে যুবলীগের শীর্ষপর্যায়ের বেশিরভাগ নেতা উপস্থিত থাকলেও ছিলেন না সংগঠনটির চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী ও প্রেসিডিয়াম মেম্বার নুরন্নবী চৌধুরী শাওন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here