কচ্ছপ পাচারের দায়ে চার জনের কারাদণ্ড ও জরিমানা

0
226

c50e437429a14e3959231f2afcf55d8e-02

সানাউল্লাহ স্বপন ,সময় সংবাদ বিডি-

ঢাকাঃ  কচ্ছপ পাচারের দায়ে মালয়েশিয়ানস এয়ারলাইনসের তিন কর্মকর্তা ও এক কর্মচারীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে।

শুক্রবার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ মো. ফরহাদ হোসেন এ দণ্ড দেন।

এর আগে ওইদিন রাত সাড়ে ৬টার দিকে তিনটি লাগেজে ৩০টি কচ্ছপ মালয়েশিয়ায় পাচারের সময় বিমানবন্দর থেকে তাদের আটক করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।

দণ্ড ও জরিমানাকৃত ব্যক্তিরা হলেন- মালয়েশিয়া এয়ারলাইনসের সহকারী স্টেশন ম্যানেজার সামিউর রহমান (৩৫), একই বিমান সংস্থার প্যাসেঞ্জার সার্ভিস স্পেশালিস্ট জুয়েল আহমেদ (২৯) ও ব্যাগেজ হ্যান্ডেলার মিজানুর রহমান (৩০)।

এপিবিএনের সিনিয়র সহকারী পুলিশ সুপার আলমগীর বলেন, শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বিমানবন্দরের ৪ নম্বর ডিপারচার বেল্টে কচ্ছপের চালানটি আটক করা হয়। সেখানে প্রথমে একটি কালো ট্রলি ব্যাগের ভেতর কচ্ছপ পাওয়া যায়। পরে আরো দুটি ট্রলি ব্যাগে কচ্ছপ পাওয়া যায়। এসব ব্যাগের ওপর মালয়েশিয়ান এয়ারলাইনসের ট্যাগ লাগানো ছিল।

তিনি বলেন, এ ব্যাপারে মালয়েশিয়া এয়ারলাইনস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা রফিকুল ইসলাম, শাহীন আলম ও সালেক মণ্ডল নামের কুয়ালালামপুরগামী তিন যাত্রীর নামের তালিকা দেয়।

পরে ওই তিন যাত্রীকে জিজ্ঞাসাবাদ করে ও ভিডিও ফুটেজ দেখে নিশ্চিত হওয়া যায় তারা কচ্ছপ পাচারের সঙ্গে যুক্ত ছিলেন না। পরে অধিকতর তদন্ত করে কচ্ছপ পাচারে সামিউর, জুয়েল ও মিজানুরের জড়িত থাকার বিষয়টি ধরা পড়ে। সিভিল অ্যাভিয়েশনের স্ক্যান অপারেটর হাসান পারভেজও এ ঘটনায় জড়িত বলেও জানা যায়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ মো. ফরহাদ হোসেন বলেন, সামিউরকে এক লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। জুয়েল ও মিজানুরকে এক বছরের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। পলাতক থাকায় হাসান পারভেজের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে সিভিল অ্যাভিয়েশনের কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

তিনি জানান, উদ্ধার হওয়া কচ্ছপগুলো শনিবার ভোরে বন বিভাগের পরিদর্শক অসীম মল্লিকের কাছে হস্তান্তর করা হয়েছে।

বন পরিদর্শক অসীম মল্লিক জানান, ৮৫ কেজি ওজনের চিত্রা প্রজাতির ৩০টি কচ্ছপের দাম প্রায় সাড়ে ১০ লাখ টাকা। কচ্ছপগুলো গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here