কুড়িগ্রামের একজন গাছ পাগলের কথা

0
311

নুরনবী মিয়া, নিজস্ব প্রতিবেদক, সময় সংবাদ বিডি: কোনো বাড়িতে সন্তান জন্ম নিয়েছে এমন খবর শুনলেই ছেলেটি গাছের চারা নিয়েই হাজির হয় সেই বাড়িতে। রোদ বৃষ্টি উপেক্ষা করে ছুটে চলেছেন দুর্বার গতিতে। আর সঙ্গী হিসেবে থাকে একটি পুরনো বাই-সাইকেল আর কাঁধে কালো রঙের একটি ব্যাগ। ছুটে চলে শহরের এক প্রান্ত থেকে অপর প্রান্ত। এছাড়াও ফাঁকা মাঠ, রাস্তার দু’পাশ, সরকারি, বে-সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের চত্বরে গাছের চারা রোপন করে।

নাম তার সরদার মারুফ হাসান মারজান। কুড়িগ্রাম সদরের খলিলগঞ্জ বাজারের পাশেই তার বাসা। রাজারহাট সরকারি মীর ইসমাইল হোসেন কলেজের দর্শন বিভাগের তৃতীয় বর্ষে অধ্যয়নরত।

সরদার মারুফ হাসান মারজানের সাথে কথা বলে জানা যায়, কুড়িগ্রাম জেলার পরিবেশ বান্ধব স্বেচ্ছাসেবী সংগঠন ‘অরণ্য’ এর হয়ে সদরের বিভিন্ন স্থানে গাছের চারা রোপন করেন তিনি। সংগঠনটি শূন্য থেকে ছয় মাস বয়সের শিশু আছে এমন প্রতিটি বাড়িতে গাছের চারা রোপন করে থাকে। এছাড়াও ‘গ্রীণ ভয়েস’ নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠনের স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেন। সকলের সহযোগিতায় কুড়িগ্রামের প্রকৃতিকে সবুজায়ন করতে চান। মারজানের জন্য অনেক অনেক শুভকামনা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here