ক্যান্সারের কোষকে ধ্বংস করতে নতুন ওষুধ আবিস্কার

0
316

সময় সংবাদ বিডি-

ঢাকা: ক্যান্সারের নতুন আবিষ্কৃত এই ওষুধের বিষয়ে চিকিৎসাবিজ্ঞানীরা জানান, ‘শরীরের ভিতরে গিয়ে এটি ক্যান্সার আক্রান্ত কোষগুলিকে ধ্বংস করবে। এটি প্রথমত অস্বাভাবিক বৃদ্ধিপ্রাপ্ত ক্যান্সার কোষগুলোর বন্ধনকে ভেঙ্গে দেবে দ্বিতীয়ত এটি ক্যান্সার কোষগুলোকে ধ্বংস করবে।

ভারতীয় একটি সংবাদ মাধ্যমের প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, যুক্তরাজ্য ভিত্তিক সংস্থা ‘ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ’-এর গবেষকদের অক্লান্ত চেষ্টায় আবিষ্কৃত এই ওযুধ অ্যাডভান্স স্টেজের ক্যান্সারের চিকিৎসায় কার্যকর ভূমিকা রাখবে। তাদের নতুন আবিষ্কৃত এই ওষুধটির নাম ‘টিসোটুম্যাব ভেডোটিন’। ক্যান্সার সংক্রান্ত গবেষণা পত্রিকা ‘দ্য ল্যানসেট ওঙ্কোলজি’-তে প্রথম জানানো হয়েছে এই ওষুধ সম্পর্কে। ওই প্রতিবেদনে আরও জানানো হয়, দেহের অভ্যন্তরে ক্যান্সারে আক্রান্ত কোষের বিরুদ্ধে কাজ করবে এই ওষুধ।

শরীরের ভেতর থেকেই ক্যান্সারের সঙ্গে লড়াই করে ক্যান্সারের কোষকে ধ্বংস করার নতুন এই ওষূধ আবিষ্কার করেছেন ‘ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ’-এর একদল গবেষক। অ্যাডভান্স লেভেলের ক্যান্সারের চিকিৎসায় এই ওযুধ কার্যকর হবে বলে আশা করছেন তারা।

এদিকে বিশেষজ্ঞদের মতে, ফুসফুসের ক্যান্সারসহ আরও বেশ কয়েকটি দুরারোগ্য ক্যান্সার থেকে মুক্তি দিতে কাজ করবে ‘সোটুম্যাব ভেডোটিন’ নামক এই ওষুধটি। গবেষণার সময় গবেষকরা মোট ১৫০ জন ক্যান্সার রোগীর দেহে এই ওযুধের পরীক্ষামূলক প্রয়োগ করেন বলে জানা গেছে। বিশেষজ্ঞদের দাবি, দেহের ভেতর থেকে ক্যান্সার নিরাময়ে দ্রুত কাজ করেছে এই ওষুধ।

এর আগে সর্বমোট ১৫০ জন ক্যান্সার রোগীর সাহায্যে এই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। ওষুধ প্রযোগের ৫ থেকে ৬ মাসের মধ্যে বেশির ভাগ রোগীর ক্ষেত্রেই উন্নতির দেখা মিলে।

ক্যান্সারের নতুন এই ওষুধের আবিষ্কারে ক্যান্সার চিকিৎসায় নতুন এক অধ্যায়ের সূচনা হবে, এমনটাই আশা করেন চিকিৎসা বিজ্ঞানীরা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here