গোঁড়ামির ফাঁদে আল্লাহ্’র বানী

0
73

সময় সংবাদ বিডি

ঢাকাঃ অনেক বড় পীর/বুজুর্গের আমল দেখেছি বিভিন্ন famous কিতাবে কিন্তু আল্লাহ এবং রাসূল (সঃ)-এর পক্ষ থেকে authentic কোন দলিল প্রমান পাইনি তবে সমাজে এইরকম অনেক আমল প্রচলিত আছে যা খুঁজে বেড় করে বর্জন করতে হবে।
.
আল্লাহ বলেনঃ “তোমরা অনুসরণ কর, যা তোমাদের প্রতি পালকের পক্ষ থেকে অবতীর্ণ হয়েছে এবং আল্লাহকে বাদ দিয়ে অন্য সাথীদের অনুসরণ করো না।” [সূরা আল-আ’রাফঃ ০৩]
.
আলেমদের মধ্যে বিভিন্ন মত পার্থক্য, আমরা সাধারন মানুষ বিভ্রান্তিতে পরে আছি একমাত্র কুর’আন থেকে অন্তত basic knowledge না নেওয়ার কারনে। সময়ের সাথে সবকিছু বদলায়, তাই আমাদের জন্য কোনটা ভালো আর কোনটা মন্দ, তা কুর’আন সুন্নাহ দ্বারা বিচার বিবেচনা করে বেড় করার চেষ্টা উচিৎ।।
.
আল্লাহ বলেনঃ “হে ঈমানদারগণ! আল্লাহর নির্দেশ মান্য কর, নির্দেশ মান্য কর রসূলের এবং তোমাদের মধ্যে যারা বিচারক তাদের। তারপর যদি তোমরা কোন বিষয়ে বিবাদে প্রবৃত্ত হয়ে পড়, তাহলে তা আল্লাহ ও তাঁর রসূলের প্রতি প্রত্যর্পণ কর-যদি তোমরা আল্লাহ ও কেয়ামত দিবসের উপর বিশ্বাসী হয়ে থাক। আর এটাই কল্যাণকর এবং পরিণতির দিক দিয়ে উত্তম।” [সূরা নিছাঃ ৫৯]
.
কিচ্ছা কাহানীর মারেফতির অন্ধ ত্বাক্লিদ এবং গোঁড়ামির দিন ফুরিয়ে আসছে তাই বুজুর্গ প্রেমিদের মাথা নষ্ট।। এরা এখন ষড়যন্ত্রের নীল নকশায় নেমেছে।। সত্য প্রকাশিত হওয়ার পরে মিথ্যা বিলপ্ত হবে এটাই স্বাভাবিক।।
.
আল্লাহ বলেনঃ “বলুনঃ সত্য এসেছে এবং মিথ্যা বিলুপ্ত হয়েছে। নিশ্চয় মিথ্যা বিলুপ্ত হওয়ারই ছিল।” [সূরা বনী ইসরাঈলঃ ৮১]
.
.
অর্থাৎ ; আল্লাহ্‌ তায়ালা যেহেতু আমাদের বাংলাভাষী করে দুনিয়াতে পেরন করেছেন সেই সুবাদে বিভিন্ন জ্ঞানী অনুবাদক দ্বারা কুর’আন এবং হাদীস বাংলায় অনুবাদ করিয়ে আমাদের শিক্ষা সহজ করে দিয়েছেন যাতে করে আমরা বোধ সম্পূর্ণ মানুষ তা অনুধাবন করতে পারি। যারা বলে কুর’আন অর্থ সহ সাধারন মানুষ পড়তে গেলে গোঁমড়া হয়ে যাবে তারা মূলত আমাদের অন্ধ ত্বাকলিদের দিকে আহ্বান করে। যেখানে আল্লাহ নিজে বলে দিয়েছেন কুর’আন বোঝা সহজ করে দিয়েছেন।
.
আল্লাহ বলেনঃ “আমি কোরআনকে সহজ করে দিয়েছি বোঝার জন্যে। অতএব, কোন চিন্তাশীল আছে কি?” [সূরা আল ক্বামারঃ ১৭,২২,৩২,৪০]

আবু লাইবাহ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here