চিত্রনায়ক জসিম সম্পর্কে ৭টি অজানা তথ্য

0
605

জসিম ভুঁইয়া

সময় সংবাদ বিডিঃঢাকা-

ঢাকায় আশির দশকে বাংলা চলচ্চিত্রে জনপ্রিয় নায়ক জসিন নেই আজ প্রায় ২০ বছর।জসিম চলচ্চিত্রে খলনায়ক হিসেবে পদার্পন করলেও একসময় জনপ্রিয় নায়কদের তালিকায় চলে আসেন তিনি। বিশেষত অ্যাকশন হিরো হিসেবে জসিম বেশ পরিচিত ছিলেন।

(১)জসিমের প্রথম স্ত্রী ছিলেন ড্রিমগার্লখ্যাত নায়িকা সুচরিতা।পরে তিনি ঢাকার প্রথম সবাক ছবির নায়িকা পূর্ণিমা সেনগুপ্তার মেয়ে নাসরিনকে বিয়ে করেন।

( ২) জসিমের তিন ছেলে রাতুল, রাহুল, সামি। যার মধ্যে রাতুল ও সামি ‘Owned’ ব্যান্ডের বেজিস্ট ও ড্রামার আর রাহুল ‘Trainwreck’ ব্যান্ডের গিটারিস্ট।

(৩) তিনি এক জন মুক্তিযুদ্ধা ছিলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নেন।স্বাধীনতা যুদ্ধে একজন সৈনিক হিসেবে দুই নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছিলেন।

(৪) ১৯৭২ সালে ‘দেবর’ চলচ্চিত্রের মধ্য দিয়ে চলচ্চিত্রে পা রাখেন তিনি। পরে দেওয়ান নজরুলের ‘দোস্ত দুশমন’ চলচ্চিত্রে খলনায়ক হিসেবে অভিনয় করে বিশাল জনপ্রিয়তা পান।

(৫)১৯৯৮ সালের ৮ অক্টোবর মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে পরপারে চলে যান জসিম।জন্ম ১৯৫০ সালের ১৪ আগস্ট ঢাকার কেরানীগঞ্জের বক্সনগর গ্রামে।

(৬)তার মৃত্যুর পর এফডিসির সর্ববৃহৎ ২ নম্বর ফ্লোরকে জসিম ফ্লোর নামকরণ করা হয়। তার আসল নাম ছিলো আবদুল খায়ের জসিম উদ্দিন।

(৭)তাঁর উল্লেখযোগ্য সিনেমাগুলো ছিলো, ‘সবুজ সাথি’ ‘সুন্দরী’, ‘কসাই’, ‘ছোটবৌ’, ‘মোহাম্মদ আলী’, ‘রকি’ ‘হিরো’‘অশান্তি’ ‘বৌমা’ ‘স্বামীর আদেশ’ ‘টাকা পয়সা’ ‘অভিযান’,‘পরিবার’,সারেন্ডার’, ‘ভাই আমার ভাই’, ‘ভাইজান’, ‘গর্জন’, ‘বিজয়’, ‘লালু মাস্তান’, ‘অবদান’, ‘ন্যায় অন্যায়’ , ‘লোভ লালসা’, ‘আদিল’, ‘কাজের বেটি রহিমা’ , ‘উচিৎ শিক্ষা’, ‘লক্ষ্মীর সংসার’, ‘মাস্তান রাজা ‘ , ‘কালিয়া’, ‘ওমর আকবর’, ‘ দাগি সন্তান’, ‘ সম্পর্ক’ , ‘শত্রুতা’, ‘নিষ্ঠুর’ পাষাণ ‘হিংসা’, ‘ভাইয়ের আদর’, ‘হাতকড়া’, ‘ডাকাত’, ‘বাংলার নায়ক’, ‘রাজাবাবু’, ‘রাজাগুণ্ডা’, ‘ঘাত প্রতিঘাত ‘ ‘স্বামী কেন আসামী’ সহ অসংখ্য অসংখ্য ছবি।

জসিম শুধুই বাংলা চলচ্চিত্রের একজন জনপ্রিয় নায়কের নাম নয়, তিনি বাংলা চলচ্চিত্রের সাফল্য ও পরিবর্তনের একটি অধ্যায়ের নাম।যা বাংলা চলচ্চিত্রের ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখা থাকবে চিরকাল ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here