চীনে ভূমিধসে নিখোঁজ ৯১

0
309

china220151221055413

আন্তর্জাতিক ডেস্ক, সময় সংবাদ বিডি:-

চীনের দক্ষিণাঞ্চলের শেনঝেইন শহরে একটি শিল্পপার্কে ভূমিধসে অন্তত ৯১ জন নিখোঁজ রয়েছে। দেশটির শিল্পপার্কের এ বিপর্যয়ে ৩৩ টি ভবন মাটির নিচে চাপা পড়েছে। রোববার হংকং সীমান্তের কাছে ওই শহরে এ ভূমিধসের ঘটনা ঘটেছে। খবর আলজাজিজার।

দেশটির প্রধানমন্ত্রী লি কেকিয়াং শেনঝেইনের এ ভূমিধসের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন।  এর চার মাস আগে তিয়ানজিনে একটি রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ১৬০ জনের প্রাণহানি ঘটে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিধসে এখন পর্যন্তত ৯১ জন নিখোঁজ রয়েছে। এছাড়া ধ্বংসস্তুপের নিচ থেকে ১৪ জনকে উদ্ধার করা হয়েছে। রোববার সন্ধার দিকে ওই এলাকা থেকে ৯ শতাধিক মানুষকে অন্যত্র সরিয়ে নেয়ো হয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, শেনঝেইনের ৬০ হাজার বর্গমিটারের ওই এলাকা ৬ মিটার কাদার নিচে চাপা পড়েছে। ভূমিধসে নিকটবর্তী একটি পেট্রলপাম্পে বিস্ফোরণ ঘটেছে। এছাড়া উদ্ধারকাজে অংশ নিয়েছে অন্তত দুই হাজার কর্মকর্তা। শেনঝেইন ফায়ার সার্ভিসের কর্মকর্তা অও ঝুকিয়ান বলেন, অনবরত বৃষ্টির কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে।

২০১০ সালে চীনে সবচেয়ে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটে উত্তর পশ্চিমাঞ্চলের গ্যাংসু প্রদেশে। সে সময় ওই প্রদেশের একটি পর্বতের কাছে ভূমিধসে দেড় হাজার মানুষের প্রাণহানি ঘটে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here