চুলের অজানা কিছু তথ্য

0
21

images

স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-

ঢাকাঃ নারী কিংবা পুরুষ কারো যদি চুল না থাকতো কেমন লাগতো ভেবে দেখুন? আসলেই  ভালো লাগত না, কারণ আমাদের দেহের সৌন্দর্যের অন্যতম সুন্দর জিনিস হল চুল। তবে চুল একেক জনের একেক রকম, কারো সোজা, কারো কার্লি, কারপ ঢেউ খেলানো নানা রকমের। কিন্তু চুল হোক যেমন তেমন, চুল নিয়ে আছে কিছু মজার তথ্য যা আপনি জানেন না। চলুন তাহলে জেনে নিই।

১) চুল অনেক শক্তঃ মাথা ভরা দীঘল চুল আছে আপনার? জেনে রাখুন, এই মাথা ভরা চুল ১০/১২ টন পর্যন্ত ওজনকে সাপোর্ট দেয়ার ক্ষমতা রাখে, যা কিনা ২টি হাতির সমান!

২) মাথায় আছে অনেক চুলঃ আমাদের মাথায় আছে অনেক চুল যা গুনতে শুরু করলে গুনে শেষ করতে পারবেন না এবং কোনদিন গোনাও সম্ভব না। আমাদের মাথায় চুল আছে প্রায় ১ লক্ষ থেকে ১,৫০,০০০ মতো।

৩) দেহের সব জায়গায় চুল আছেঃ শুধু কি আমাদের মাথায়ি চুল আছে? বলতে গেলে মাথার চুল বাদে দেহের সব জায়গায় চুল আছে যাকে আমরা লোম বলে জানি। আমাদের হাতে, পায়ে, মুখে, ঠোঁটে ওপরে, চোখে, চোখের ওপরে সব জায়গাতেই আছে চুল। প্রতিটি মানুষের দেহে কম করে হলেও ৫ মিলিয়ন লোমকূপ রয়েছে।

৪) সব চুলই কোকড়ানোঃ আপনি যদি মনে করেন আপনার চুল সোজা তাহলে আরেকবার চিন্তা করে দেখুন। বাস্তবে সব চুলই কোকড়ানো, চুল বড় হওয়ার সাথে সাথে ঢেউ খেলানো হয়েই যায়।

৫) চুল বৃদ্ধি পায় খুব দ্রুতঃ আমরা অনেকেই বলি সেই কবে চুল কেটেছি কিন্তু এখনো বড় হচ্ছেনা। কিন্তু শুনে অবাক হবেন কারণ, আমাদের মাথার চুল প্রতিদিন ০.০৪ মিলিমিটার বৃদ্ধি পায়, অর্থাৎ ১.২ সেন্টিমিটার বা ০.৫ ইঞ্চি বৃদ্ধি পায় প্রতি মাসে। শীত কাল হতে গরম কালে চুল দ্রুত বৃদ্ধি পায়।

৬) চুল দীর্ঘস্থায়ীঃ চুল আঁচড়ানোর সময় আমাদের অনেক চুল পড়ে থাকে, তবে ঝরে পড়া এই এক একটি চুল দীর্ঘ ৭ বছর ধরে সতেজ থাকে।

৭) ৩৫ ফুট দাড়িঃ যদি কোন পুরুষ কখনোই দাড়ি না শেভ করেন তাহলে তার পুরো জীবনে দাড়ির উচ্চতা হবে ৩০ থেকে ৩৫ ফুট।

৮) প্রতিদিন ২৫ – ১৫০ চুল ঝরে পড়েঃ আমাদের চুল আঁচড়ানোর সময় বা চুল আঁচড়ানো ছাড়াও প্রতিদিন মাথা হতে ২৫- ১৫০ টি চুল ঝরে পড়ে আমাদের। কিন্তু এতে চিন্তার কোন কারণ নেই। যে জায়গা থেকে চুল ঝরে পরে সেখানেই আবার চুল জন্মায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here