জাতিসংঘের সাবেক মহাসচিব মারা গেছেন

0
127

স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান ইন্তিকাল করেছেন । শনিবার সুইজারল্যান্ডের বার্ন শহরের একটি হাসপাতালে  প্রথম প্রহরে মারা যান তিনি।মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮০ বছর।। তবে তার মৃত্যুর কারণ এখনও যানা যায়নি ।

তবে কফি আনান ফাউন্ডেশন জানিয়েছে, কিছু সময় অসুস্থ থাকার পর শনিবার শান্তিপূর্ণভাবেই তিনি পরলোক গমন করেন ।

ঘানায়  ১৯৩৮ সালে জন্ম গ্রহন করেন কফি আনান। এবং তিনি ১৯৯৭ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত জাতিসংঘের সপ্তম মহাসচিব এর দায়িত্ব পালন করেন। জাতিসংঘে কর্মী হিসেবে  যোগ দিয়ে কৃষ্ণাঙ্গ আফ্রিকানদের মদ্ধ্যে তিনিই প্রথম সংস্থাটির মহাসচিবের দায়িত্ব পালন করেন।

২০০১ সালে জাতিসংঘ এবং কফি আনান যৌথভাবে  শান্তিতে  নোবেলপুরস্কার লাভ করার পর যখন ২০০৭ সালে মানবাধিকার নিয়ে কাজ করা বৈশ্বিক নেতাদের গ্রুপ দ্য এলডারস’র প্রতিষ্ঠিত হয় তখন এর সদস্য হন জাতিসংঘের এই সপ্তম  মহাসচিব । পরবর্তীতে তিনি  ২০১৩ সালে ওই গ্রুপ দ্য এলডারস’র  চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হন।

আন্তর্জাতিক কূটনীতিক ও কফি আনান ফাউন্ডেশনের বরাত দিয়ে  বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসি জানায়, মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটের সমাধান নিয়েও কাজ করছিলেন কফি আনান।

জাতিসংঘ অভিবাসন সংস্থা জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান  এর মৃত্যুতে শোক প্রকাশ করে  টুইটারে লিখেছে, আজ আমরা এক মহৎ প্রাণ, নেতা ও স্বপ্নদর্শী মানুষ জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানকে হারানোয় শোকাচ্ছন্ন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here