বিশ্বকাপের আগেই হেরে গেল জার্মানি

0
151

সময় সংবাদ বিডিঃঢাকা

পায়ের চোটে পড়ে গত এক বছরে মাত্র একটা ম্যাচ খেলার সুযোগ মিলেছিল ২০১৪ বিশ্বকাপজয়ী জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের। চোট কাটিয়ে জার্মানির মূল একাদশে কালই ফিরলেন তিনি। কিন্তু ফেরাটা সুখকর হয়নি। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে বেশ বড় একটা ধাক্কাই দিয়েছে অস্ট্রিয়া।

বৃষ্টির কারণে দেড় ঘণ্টারও বেশি সময় পর শুরু হওয়া এই ম্যাচে প্রথমে এগিয়ে ছিল জার্মানরাই। ১১ মিনিটে অস্ট্রিয়ান গোলরক্ষক জর্জ সিবেনহ্যান্ডলের ভুল ‘ক্লিয়ারেন্স’-এর সুযোগ নেন মেসুত ওজিল। ১১ মিনিটেই জার্মানিকে এগিয়ে দেন আর্সেনালের তারকা। তবে ওজিলের ঝলক ওই গোল পর্যন্তই। পরে সাদামাটা পারফরম্যান্সের কারণে দ্বিতীয়ার্ধে তাঁকে মাঠ থেকে উঠিয়ে নেন কোচ জোয়াকিম লো। ৫৩ মিনিটে বায়ার্ন মিউনিখের লেফট মিডফিল্ডার ডেভিড আলাবার কর্নারে ভলিতে অস্ট্রিয়াকে সমতায় ফেরান সেন্টারব্যাক মার্টিন হিন্টেরেগার। পরে আলেসসান্দ্রো শফের গোলে ৬৯ মিনিটে এগিয়ে যায় অস্ট্রিয়ানরা। বাকি ২১ মিনিটে আর গোলমুখ খুলতে পারেনি জার্মানরা।

দীর্ঘ মৌসুমে ক্লান্ত বায়ার্ন মিউনিখের সেন্টারব্যাক ম্যাটস হামেলস, মিডফিল্ডার টমাস মুলার, আরবি লাইপজিগের স্ট্রাইকার টিমো ওয়ার্নার ও রিয়াল মাদ্রিদের টনি ক্রুস জার্মানির প্রথম একাদশে ছিলেন না। পরে অবশ্য ওয়ার্নারকে নামিয়েছিলেন কোচ লো। তিনি হয়তো চেয়েছিলেন নিজের স্কোয়াডের বাকি খেলোয়াড়দের সামর্থ্য বাজিয়ে দেখতে। কিন্তু বাকিরা কোচকে হতাশই করেছেন। স্ট্রাইকার নিলস পিটারসেন এমন কিছু করতে পারেননি যাতে তিনি টিমো ওয়ার্নারের কাছ থেকে মূল স্ট্রাইকারের জায়গাটা কেড়ে নিতে পারেন। মূল দলের অবিচ্ছেদ্য অংশ হলেও জোশুয়া কিমিখ, মেসুত ওজিল বা জোনাস হেক্টরের মতো খেলোয়াড়েরা ফর্মহীনতায় ভুগেছেন। তবে চোট থেকে ফিরে এসে প্রথমে একটু জড়তার মধ্যে থাকলেও পরে আস্তে আস্তে ভালোই খেলেছেন অধিনায়ক ম্যানুয়েল নয়্যার। কিন্তু দুর্ভাগ্য তাঁর, তাঁর খেলাটা যথেষ্ট হয়নি দলের জন্য।

১৭ জুন মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ রক্ষার অভিযান শুরু করতে যাচ্ছে জার্মানি। বিশ্বকাপের আগে এই হার কোচ জোয়াকিম লোর কপালে চিন্তার ভাঁজ আরও বাড়াবে—এতে সন্দেহ নেই!

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here