বৃহস্পতিবার , ১৭ অগাষ্ট ২০১৭
ব্রেকিং নিউজ

তারেক মাসুদ ও মিশুক মুনিরের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

Image result for তারেক মাসুদ ও মিশুক মুনিরের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজবিনোদন ডেস্ক, সময় সংবাদ বিডি- ঢাকা:আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও এটিএন নিউজের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা মিশুক মুনীরের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ।

২০১১ সালের এই দিনে (১৩ আগস্ট) মানিকগঞ্জে এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় এ দুজনসহ পাঁচজন প্রাণ হারান। নতুন চলচ্চিত্র কাগজের ফুল-এর শুটিংয়ের স্থান দেখতে তারেক মাসুদ ও মিশুক মুনীর সহকর্মীদের নিয়ে মানিকগঞ্জে যান। ফেরার পথে মানিকগঞ্জেই সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান তারা।

এই দুই সৃজনশীল ব্যক্তির মৃত্যুবার্ষিকী উপল‌ক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদসহ বিভিন্ন সংগঠন শুক্রবার নানা কর্মসূচি গ্রহণ করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে শুক্রবার শুরু হয়েছে আন্তর্জাতিক আন্তবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের নবম আসর। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে তারেক মাসুদের প্রয়াণ দিবস উপলক্ষে এই বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়।

এদিকে এ উপলক্ষে তারেক মাসুদের গ্রামের বাড়ি ফরিদপুরের ভাঙ্গার নূরপুরে নানা কর্মসূচি হাতে নিয়েছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও তারেক মাসুদ-মিশুক মুনীর চলচ্চিত্র সংসদ।

কর্মসূচির মধ্যে রয়েছে দুপুর ১২টায় তারেক মাসুদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, বিকাল ৩টায় সমাধি চত্বরে স্মরণসভা, দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী, সন্ধ্যা ৭টায় তারেক মাসুদ নির্মিত মাটির ময়না চলচ্চিত্র প্রদর্শনী।

তারেক মাসুদের ছোট ভাই সাঈদ মাসুদ জানান, দিনব্যাপী এ কর্মসূচিতে তারেক মাসুদের সহধর্মিণী ক্যাথরিন মাসুদ ও বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন। স্মরণ সভায় তারেক মাসুদের মা নুরুন্নাহার মাসুদ বক্তব্য রাখবেন।

তারেক মাসুদ ১৯৮৫ সালের শেষ দিকে বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানকে নিয়ে নির্মাণ করেন প্রথম প্রামাণ্যচিত্র আদম সুরত। এরপর ১৯৯৫ সালে নির্মাণ করেন মুক্তিযুদ্ধের ইতিহাসনির্ভর দুটি প্রামাণ্যচিত্র মুক্তির গান ও মুক্তির কথা। তিনি ২০০২ সালে নির্মাণ করেন প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র মাটির ময়না।

মিশুক মুনীর শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ছেলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পাঠ শেষে ওই বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন তিনি। চিত্রগ্রাহক ও সম্প্রচার সাংবাদিকতার পথিকৃৎ মিশুক মুনীর দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে বিবিসির হয়ে কাজ করেছেন।

Print Friendly