দরজায় কড়া নাড়ছে শীতের আগমনী বার্তা

0
97

 

সময় সংবাদ বিডি-

ঢাকাঃ রাজধানী ঢাকা সহ সারাদেশে শীতের অনেকটা আমেজ শুরু হয়েছে। সেই সাথে ভোরের মিষ্টি রোদে মাঠের সবুজ ঘাসের গায়ে লেপ্টে থাকা শিশির বিন্দুর ঝলকানি শীতের সকালের কথা মনে করিয়ে দিচ্ছে সবাইকে। কার্তিকের শুরুতেই ভোরে কুয়াশা, হালকা শীত এবং রাতে ঘন কুয়াশা পড়তে শুরু করেছে। পঞ্জিকার হিসাবে ১৬ই অক্টোবর শুরু হয়েছে কার্তিক মাস, অর্থাৎ হেমন্ত কাল। পৌষে শীতের আগমন হবার কথা থাকলেও হেমন্তের শুরুতেই আগমনী বার্তা দিচ্ছে শীত। পঞ্জিকা অনুযায়ী শীতের বাকি এখনো অনেক দিন, কেবল শুরু হেমন্তকাল। অথচ এই হেমন্তের শুরু থেকেই প্রকৃতিতে পরিবর্তনের শীতের আগমনী বার্তা উঁকি দিচ্ছে।

এ দিকে সূর্যের আলোয় দিনের বেলা তাপমাত্রা কিছুটা বেশি থাকলেও সন্ধ্যা নামতেই শীত অনুভূত হতে শুরু করছে। সন্ধ্যায় হিমেল হাওয়ার সঙ্গে কমছে রাতের তাপমাত্রা। যেটা থাকছে সকালের সূর্য উঠার আগ পর্যন্ত।

লেপ-তোষকের দোকানগুলোতে বাড়ছে মানুষের ভিড়, ফলে শীতের আগেই এসব দোকানিরা ব্যস্ত সময় পার করছেন। আগে ভাগেই শীত নামায় লেপ-তোষকের বিক্রি বেড়েছে।এবার একটি লেপ বানাতে ১২০০-১৪০০ টাকা করে নেয়া হচ্ছে। সারা দিনে ২০-৩৫টা লেপ সরবরাহ করা হচ্ছে। এছাড়া আগাম ঠান্ডা পড়ায় স্টকে রেডিমেট লেপ-তোষক রাখা হয়েছে । রাস্তায় ফুটপাতের দোকানগুলোয় শীতের কাপড়ের পসরা দেখা গেছে। বিক্রিও মোটামুটি হচ্ছে বলে জানিয়েছেন মধ্যে বাড্ডা বাজারের বেশ কয়েকজন দোকানি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here