শুক্রবার , ২২ সেপ্টেম্বর ২০১৭
ব্রেকিং নিউজ

দেশে আগের তুলনায় মাছ চাষ বেড়েছে: প্রধানমন্ত্রী

Image result for মাছ বাড়ালেই চলবে না,সংরক্ষণ ও রফতানির উপযোগী করে তুলতে হবেস্টাফ রিপোর্টার,সময় সংবাদ বিডি- ঢাকা:, দেশে আগের তুলনায় মাছ চাষ বেড়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাছ উৎপাদন বৃদ্ধি ও বিভিন্ন প্রজাতির মাছ চাষের জন্য সাভার, খুলনা ও মংলায় মৎস্য ল্যাব স্থাপন করা হয়েছে।দেশে মাছ চাষ শুধু বাড়ালেই চলবে না, মাছ সংরক্ষণ ও রফতানি করার উপযোগী করে তুলতে হবে ।

বুধবার দুপুরে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, মাছ ক্লোলেস্টেরোল ফ্রি। এর তেল আরও  উপকারী। এ কারণে মাছ বেশি খেলে অসুবিধা হয় না। বাংলাদেশের মাটি সোনার মাটি। এখানে ফসল যেমন উৎপাদন হয়, তেমনি মাছ চাষের জন্যও উপযোগী।

প্রধানমন্ত্রী বলেন, মিঠাপানির মাছ চাষে আমরা বিশ্বে চতুর্থ স্থানে। আগামীতে মৎস্য চাষে যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তাতে আমাদের দেশ মৎস্য উৎপাদনে অনেক দূর এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণভবনের লেকে মৎস্য পোনা অবমুক্ত করে এই মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন। তারই ধারাবাহিকতায় আমরা প্রতি বছর এই মৎস্য সপ্তাহ পালন করি।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায় চন্দ্র চন্দ। এ ছাড়া মৎস্য সচিব মাকসুদুল হাসান খান স্বাগত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের শুরুতে দেশে মাছ চাষের উন্নয়নের ওপর একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। এছাড়া মৎস্য খাতে বিশেষ অবদান রাখার জন্য ব্যক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানকে ১৩টি পুরস্কার দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের স্বর্ণ ও রৌপ্য মেডেল পরিয়ে দেন।

‘মাছ চাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ’ প্রতিপাদ্যে ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপী মৎস্য সপ্তাহ পালিত হবে। মৎস্য সপ্তাহ যথাযথভাবে পালনের জন্য মন্ত্রণালয় ও মৎস্য অধিদফতরের পক্ষ থেকে বিস্তাতি কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

Print Friendly