নাক ডাকা দূর করবেন যেভাবে

0
67

সময় সংবাদ বিডি- ঢাকা:যে নাক ডাকছে সে কিন্ত জানে না বা মানতেও চায় না তার নাক ডাকার কথা। অনেকে চোখ বুঝলেই নাক ডাকা শুরু করেন সেটা হোক বিছানা বা অন্য কোথাও। এর মধ্যে অনেকের নাক ডাকার শব্দ হাই আবার কারোর টা লো।

ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন (হু)র হিসাব মতে, ১০ জন পুরুষের মধ্যে ৪ জন নাক ডাকেন৷ যত বয়স ও ওজন বাড়ে, নাক ডাকাও পাল্লা দিয়ে বাড়ে৷ মেয়েরাও এ ব্যাপারে পিছিয়ে নেই৷

তবে অধিকাংশ নাক ডাকাই নিরীহ৷ অর্থাৎ যিনি নাক ডাকছেন তার বিরাট কোনও সমস্যা নেই৷ কিন্তু যদি অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া সিনড্রোমের জন্য নাক ডাকে, তাহলে তড়িঘড়ি চিকিৎসা করানো জরুরি৷ চিকিৎসা না করলে সারা দিন ক্লান্তি, কাজের মাঝে ঘুমিয়ে পড়া থেকে শুরু করে ভবিষ্যতে উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও স্ট্রোকের আশঙ্কা থাকে৷

বিশেষজ্ঞের পরামর্শ মতো চললে নিয়ন্ত্রণ বা সেরে যেতে পারে। তেমনি কিছু নিয়ম মেনে চললেও এক্ষেত্রে উপকার পাবেন। এবার সে নিয়মগুলো জেনে নিন:

* ওজন ও ভুঁড়ি বেশি হলে বিশেষজ্ঞের পরামর্শ মতো ডায়েটিং ও ব্যায়াম করে তা কমানোর চেষ্টা করুন৷ কয়েক কেজি কমাতে পারলে নাক ডাকা অনেক কমে যাবে৷ ছিপছিপে হয়ে যেতে পারলে বা ভুঁড়ি কমাতে পারলে তো কথাই নেই৷ নাক ডাকা থেকে মুক্তি পাবেন।

* রাতের দিকে খুব বেশি মদ খেলে নাক ডাকা বেড়ে যেতে পারে৷ কাজেই মদ খাওয়া কমান, ছেড়ে দিতে পারলে খুবই ভাল৷ প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন৷ এতে স্বাস্থ্য ভাল থাকবে৷

* ধূমপান কমানোর চেষ্টা করুন৷ এটিও ছেড়ে দিতে সক্ষম হলে এ কাজে অনেক উপকার পাবেন।

* ঘুমের ওষুধের অভ্যাস আস্তে আস্তে ছাড়ার চেষ্টা করুন৷ স্বাভাবিক ঘুমনোর পন্থা শিখে নিন বিশেষজ্ঞের কাছ থেকে।

* চিত বা উপুড় হয়ে না শুয়ে পাশ ফিরে ঘুমাবেন। ফলে নাক ডাকা থেকে মুক্তি মিলবে।

* খাটের মাথার দিকের পায়ার নীচে কাঠের ব্লক বা কিছু একটা দিয়ে একটু উঁচু করে দিতে পারেন৷ ঘুমের সময় মাথা থেকে পিঠ পর্যন্ত শরীরের বাকি অংশের চেয়ে একটু উঁচুতে থাকলে নাক ডাকা কমবে।

নাকের ভেতরটা যাতে শুকিয়ে না যায় সে দিকে খেয়াল রাখুন৷ শোয়ার আগে স্টিম নিলে বা নাক ভেজা রাখতে নির্দিষ্ট ড্রপ দিলে এই সমস্যা কম হবে।

* বালিশে দু’ফোঁটা ইউক্যালিপ্টাস অয়েল দিয়ে দেখতে পারেন, উপকার হবে।

* কোন ভাবেই কোন কাজ না হলে নাক–গান–গলা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here