নাগরিকত্ব হারাচ্ছেন ইতালিতে ২৮০০ বাংলাদেশি

0
154
সময় সংবাদ বিডি-ঢাকা:ইতালির নাগরিকত্ব হারাচ্ছেন ২ হাজার ৮শ’ বাংলাদেশি। ইতিমধ্যে ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জালিয়াতির সঙ্গে জড়িত বাংলাদেশিদের ব্যাপারে কঠোর আইনি ব্যবস্থা নিয়েছেন এবং এর ব্যাখ্যা চেয়ে চিঠি দিয়েছেন।
 
ইতালিতে দ্রুত নাগরিকত্ব পেতে জন্মসনদ,পুলিশ ক্লিয়ারেন্সে ভুয়া এবং অনুবাদ ভুয়াসহ অন্যান্য অনিয়মের দায়ে ইতালির (নাগরিকত্ব) পাসপোর্ট হারাতে পারেন ২ হাজার ৮শ’ বাংলাদেশি।
 
স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় ৩ হাজার বাংলাদেশি নির্দিষ্ট সময়ের আগে অর্থের বিনিময়সহ বিভিন্ন অনিয়ম করে দ্রুত ইতালির নাগরিকত্ব (পাসপোর্ট) লাভ করেন। এর মধ্যে একটি তদন্তে বাংলাদেশের জন্মসনদ ও পুলিশ ক্লিয়ারেন্স ভুয়া সার্টিফিকেটের সত্যতা পাওয়া গেছে।
 
২০১৭ সালে এই তদন্ত শুরু হয় পরে এর সত্যতা নিশ্চিত হলে চলতি বছর এর কার্যক্রমের ব্যবস্থা নেয় দেশটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইতালির রাষ্ট্রপ্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যের ভিত্তিতে যে সমস্ত বাংলাদেশিরা পাসপোর্ট জমা দেয়ার ২৪ মাসের পূর্বে ইতালিয়ান পাসপোর্ট (নাগরিকত্ব) গ্রহণ করেন।
 
তাদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নিয়েছেন। অনিয়মের কারণ সঠিকভাবে ব্যাখ্যা দিতে না পারলে নাগরিকত্ব ফেরত নিবে ইতালীয় সরকার।
 
এ প্রসঙ্গে সাবেক বাংলাদেশ সমিতির সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু জানান, দীর্ঘ প্রায় পাঁচ বছর তদন্তের পর জন্মসনদ ও পুলিশ ক্লিয়ারেন্সে ভুয়া সিল দেয়ার প্রমাণ মিলেছে। তাই যে সব বাংলাদেশি সংশ্লিষ্ট কাজের সঙ্গে জড়িত আছে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন রাষ্ট্রপ্রতি।
 
তিনি জানান,২ হাজার জন ভুয়া কাগজপত্র এবং এবং ৮শ’ জন অর্থের বিনিময়ে দ্রুত পাসপোর্ট নেয়ার প্রমাণ পেয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here