নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত: সার্বিয়ার স্পিকার

0
105

সময় সংবাদ বিডি:ঢাকা-সার্বিয়া পার্লামেন্টের স্পিকার ও ১৪১তম আইপিইউ সম্মেলনের প্রেসিডেন্ট মাজা গজকোভিচ বলেছেন,বাংলাদেশ নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বিশ্বের কাছে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।

স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী বলেন,বাংলাদেশের সঙ্গে সার্বিয়ার (তৎকালীন যুগোস্লোভিয়া) সম্পর্ক ঐতিহাসিক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই যুগোস্লোভিয়া বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ১৯৭৩ সালে যুগোস্লোভিয়ায় বঙ্গবন্ধুর সফরই হচ্ছে দুই দেশের সম্পর্কের সূচনা ভিত। তৎকালীন যুগোস্লোভিয়ার প্রেসিডেন্ট মার্শাল টিটো’র বাংলাদেশ সফর এ সম্পর্কে নতুন মাত্রা যোগ করে। স্পিকার বলেন,বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিকসহ সকল সূচকে সুদৃঢ় অবস্থানে রয়েছে। বর্তমান সরকার নারী উন্নয়ন ও ক্ষমতায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সোমবার সন্ধ্যায় বেলগ্রেডে আইপিইউ’র ভেন্যু সাভা সেন্টারে স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে মাজা গজকোভিচ এসব কথা বলেন। সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়,সংসদীয় চর্চা, সংসদীয় মৈত্রী গ্রুপ,সংসদীয় ও অর্থনৈতিক সহযোগিতা, টেকসই উন্নয়ন (এসডিজি), জলবায়ুর বিরূপ প্রভাব এবং বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন নিয়ে আলোচনা করেন।

এসময় বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদলের সদস্য ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া,বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এবং ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here