নেপালে ভূমিকম্পে প্রাণহানি ৩২১৮

0
248

np1_224991829

আন্তর্জাতিক ডেস্ক, সময় সংবাদ বিডি

ঢাকা: নেপালে প্রাণঘাতী ভূমিকম্পে মৃতের সংখ্যা তিন হাজার ২১৮ ছাড়িয়ে গেছে বলে জানা গেছে। বার্তা সংস্থা রয়টার্স-এর খবরে বলা হয়েছে, ৮১ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এ ভূমিকম্পে এখন পর্যন্ত ছয় হাজার ৫৩৮ জন আহত হয়েছেন। তাঁদের সেবা দিতে হিমশিম খাচ্ছে বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা।

ভূমিকম্পের দুই দিন পর আজ সোমবার অনেক নেপালিকে তাঁবুর নিচে অবস্থান করতে দেখা গেছে। তাঁরা প্রয়োজনীয় খাদ্য ও চিকিৎসাসামগ্রীর তীব্র সংকট অনুভব করছেন। দুর্ঘটনায় আহত ও গৃহহীন বিপুলসংখ্যক লোককে প্রয়োজনীয় সেবা দিতে হিমশিম খাচ্ছে সরকার।

বিধ্বস্ত নগরী কাঠমান্ডুর হাসপাতালগুলোতে জায়গা হয়নি দুর্ঘটনায় আহত ও অসুস্থ অনেকের। বাধ্য হয়ে তাঁদের শুয়ে থাকতে দেখা গেছে খোলা আকাশের নিচে।

বিপুলসংখ্যক মানুষের চাপ সামলাতে না পেরে কাঠমান্ডু মেডিকেল কলেজের মাঠেই তাঁবু টানিয়ে করা হয়েছে অপারেশন থিয়েটার। সেখানেই চলছে অসুস্থ ব্যক্তিদের অস্ত্রোপচার।

নেপালের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সদস্য দীপক পান্ডা বলেন, ‘সারা দেশ থেকে আসা উদ্ধার ও সহায়তার আবেদনে সাড়া দিতে আমরা হিমশিম খাচ্ছি।’ ভূমিকম্পের পর ত্রাণবাহী ট্রাক থেকে প্রয়োজনীয় পানি সংগ্রহ করতে সারিবদ্ধভাবে বহু নেপালিকে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। কিছু কিছু দোকান খোলা আছে। তবে এগুলোতে কোনো মালামাল নেই বললেই চলে।

ঘটনার দিন থেকে হিমালয়ের অনেক উঁচুতে বিদেশি ও নেপালি পর্বতারোহী আটকা পড়েছেন। এরই মধ্যে তুষারধসে মারা গেছেন ১৭ পর্বতারোহী।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here