পুঁজিবাজারে বড় দরপতন

0
408

image-17846স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-

ঢাকা: তিনদিন টানা বৃদ্ধির পর সপ্তাহের চতুর্থ কার্যদিবসে বড় দরপতন হয়েছে পুঁজিবাজারে। দেশের বৃহত্তম বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে সাধারণ সূচক কমেছে ৮০ পয়েন্টেরও বেশি। লেনদেন কমেছে প্রায় ৫০০ কোটি টাকা।

বুধবার লেনদেন শুরুর পর পরই সূচক বেড়ে যায়। এরপর কিছুক্ষণ সূচক উঠানামার মধ্যে থাকলেও শেষ দুই ঘণ্টায় টানা পড়েছে বাজার।

গত বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ বিনিয়োগে সাবধানী হওয়ার পরামর্শ দেয়। এরপর বরিবার সকালের দিকে বাজারে কিছুটা উঠানামা থাকলেও টানা তিনদিন বেড়েছে বাজার। সেই সঙ্গে গত সোম ও মঙ্গলবার লেনদেরও হয় দুই হাজার কোটি টাকার বেশি।

২০১০ সালে পুঁজিবাজারে ধসের পর গত সাড়ে ছয় বছরে এতো বেশি লেনদেন কখনও হয়নি পুঁজিবাজারে। সেই সঙ্গে সূচকও ধসের পর প্রথমবারের মতো পাঁচ হাজার ৭০০ পয়েন্ট ছাড়ায়।

তবে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সাধারণ সূচক পড়েছে ৮৬.৯৭ পয়েন্ট। লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৮৯টির। কমেছে ২২৮টির। আর বদলায়নি ১১টি কোম্পানির মূল্য।

দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৬২১ পয়েন্ট। লেনদেন হয়েছে এক হাজার ৫২৪ কোটি টাকারও বেশি। আগের দিন যা ছিল দুই হাজার ১৩ কোটি টাকারও বেশি।

এই পড়তি বাজারে ভেলকি দেখিয়েছে বীমা খান। এই খাতের ৪৭টি কোম্পানির মধ্যে দুটি কোম্পানির শেয়ারের দাম কমেছে। বেড়েছে বাকি ৪৫টির। এ ছাড়া পাট খাতের তিনটি কোম্পানির সব কটির দাম বেড়েছে।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here