পুরুষদের জন্য স্বর্ন পরা হারাম!!

0
47
আমাদের মুসলিম সমাজে বিয়েতে কনের পরিবারের পক্ষ থেকে বরকে স্বর্নের আংটি পরিয়ে দেয়। এই রেওয়াজ বহু বছর ধরে চলে আসছে। শুধু বরকে নয় বরের বোন জামাইদেরকেরও স্বর্নের আংটি উপহার দেয়া এমন ঘটনাও সমাজে প্রচলিত আছে। আর বিভিন্ন অকেশনে ছেলেদের স্বর্নের চেইন,ব্রেসলেইট বা আংটি উপহার হিসাবে অনেক আত্বীয়-স্বজন দিয়ে থাকে।
.
আরেক শ্রেনীর ছেলেপেলে আছে মহল্লায় মোটা স্বর্নের চেইন কানে মেয়েদের মতো দূল হাতে স্বর্নের ব্রেসলেইট লাগিয়ে ভুংভাং করে চলে।। অনেকে আবার শশুর বাড়ীর আংটি হাত থেকে খুলতেই চায় না 😉 ।। আবার এক শ্রেনীর আলেম সমাজ আছে যারা ফতোয়া দেয় চার আনা পর্যন্ত স্বর্ন ছেলে মানুষ ব্যাবহার করতে পারবে যেনো কোথাও মৃত্যু হলে কাফনের ব্যাবস্থা করা যায়। নাউজুবিল্লাহ।।হাদীস দ্বারা চার আনা স্বর্ন ব্যাবহার করার কোন প্রমান খুঁজে পাওয়া যায় না।। আল্লাহ্‌ সবার উত্তম ফয়সালা করে রেখেছেন ।। ইন’শা আল্লাহ্‌।।
.
আমরা কি জানিনা স্বর্ন ব্যবহার পুরুষদের জন্য হারাম? নাকি নবী করিম (সাঃ) হাদিস পড়েও না জানার ভান ধরে এই প্রথা চালিয়ে দিচ্ছি। এর জন্য কি শাস্তি পেতে হবে না? যারা জেনে শুনে নবী করিম (সাঃ) আদেশকে অমান্য করছে তারা কি জান্নাতে যেতে পারবে? তারা কি পুলসিরাত পার হতে পারবে?
.
পুরুষের জন্য স্বর্ন ব্যবহার হালাল না কি হারাম কয়েকটি হাদিস থেকে জেনে নিইঃ

আবু হুরায়রা (রাঃ) বলেন, “ নবী (সাঃ) সোনার আংটি পরিধান করতে নিষেধ করেছেন।” (বুখারী- আদাবুয যিফাফ-২১৪)
.
আলী (রাঃ) বলেন,“রাসুল (সাঃ) আমাকে সোনার আংটি পরিধান করতে নিষেধ করেছেন।” (তিরমিযী, আবুদাঊদ, নাসাঈ,ইবনু মাজাহ, মিশকাত হা/৪৫৬,‘পোষাক’ অধ্যায়)
.
আবু হুরায়রা (রাঃ বলেন, রাসুল (সাঃ) বলেছেন, ‘যে ব্যক্তি তার প্রিয়জনকে আগুনের কড়া বা আংটি পরানো পছন্দ করে, সে যেন তাকে সোনার কড়া বা আংটি পড়ায়।” (আবুদাঊদ, মিশকাত হা/৪৪০১, বাংলা মিশকাত হা/৪২০৫)
.
আবদুল্লাহ ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, রাসুল (সাঃ) এক লোকের হাতে সোনার একটি আংটি দেখলেন। তিনি তা খুলে নিয়ে নিক্ষেপ করলেন এবং বললেন, ‘তোমাদের কোন ব্যক্তি আগুনের টুকরো হাতে রাখতে চাইলে এই আংটি হাতে রাখতে পারে।’ (মুসলিম, আলবানী, আদাবুয যিফাফ ২১৫ পৃষ্টা)
.
আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) বলেন, রাসুল (সাঃ) বলেছেন,‘আমার উম্মতের যে ব্যক্তি সোনা পরিধান করবে, আল্লাহ তার প্রতি জান্নাতের সোনা হারাম করে দিবেন। (আহমাদ, আদাবুয যিফাফ ২২২ পৃষ্টা)
.
যায়েদ ইবনু আকরাম (রাঃ) বলেন, রাসুল (সাঃ) বলেছেন, ‘স্বর্ণ ও রেশমী বস্ত্র আমার উম্মতের নারীদের জন্য বৈধ এবং পুরুষের জন হারাম।’ (সিলসিলা ছাহীহা হা/১৮৬৫/৩০৩০)
.
উপরোক্ত হাদিসগুলো পড়ে আমরা জানতে পারিঃ
পুরুষের জন্য স্বর্ন ব্যবহার হারাম। তাই বিয়েতে বরকে স্বর্নের আংটি পরিয়ে দেয়া জায়েজ নয়।দিতেই যখন হয় স্বর্ণের আংটির পরিবর্তে সমর্থ অনুযায়ী হাত ঘড়ি পরিয়ে দেয়া যেতে পারে (দিতে হবে এমন বাধ্যবাধকতা ইসলামে নাই)।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here