পৃথিবীর রেঙ্কিং এ ১৩তম স্থান অধিকারী হল যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি

0
39

সময় সংবাদ বিডি

ঢাকাঃ পৃথিবীর রেঙ্কিং এ ১৩তম স্থান অধিকারী বিশ্ববিদ্যালয় হল যুক্তরাষ্ট্রের “প্রিন্সটন ইউনিভার্সিটি”। শিক্ষা ও গবেষণা যেখানে সমান তালে চলে। বাংলাদেশের মত মুখস্তবিদ্যা দিয়ে এরকম বিশ্ববিদ্যালয়ের শৌচাগারেও বসার সুযোগ পাওয়া যাবে না।

মূল কথায় আসি— সেই বিশ্ববিদ্যালয়ের ছাত্র নোয়াহ, আমাদের নূহ (আঃ) এর নামে তার নাম। দক্ষিন এশিয়া নিয়ে কাজ করে, সেই সূত্রে এই সাবকন্টিন্যান্ট সম্পর্কে তার জ্ঞান পাহাড় তুল্য। ৯৯% বাঙ্গালীও বাংলাদেশ এবং তার Roots সম্পর্কে যা জানেনা তাও নোয়াহ’র জানা। অর্থাৎ প্রচুর স্ট্যাডি + গবেষণা করে। চাকুরীর সুবাদে এই সাবকন্টিন্যান্টে এসেছেও বেশ কয়েকবার।

রাজনীতি ও বর্তমান প্রেক্ষাপট নিয়ে কিছুক্ষন কথা হচ্ছিল তার সাথে। সাধারনত Enough Competent লোক ছাড়া এসকল টপিকে আমি কারো সাথে কথা বলিনা। কথার শেষ প্রান্তে এসে নোয়াহ একটি লাইন বলে তার Conversation শেষ করে বিদায় নিল। শব্দটা ছিল— “Ultimately this country needs a revolution.”

পোষ্টটি বেশীরভাগের কাছেই ‘অনর্থক’ ‘প্রয়োজনহীন’ ‘বোধগম্যহীন’ মনে হবে; হওয়াটাই সঙ্গত। কেননা পোষ্টটি আমার ফ্রেন্ডলিষ্টে থাকা কিছু বিশেষ উচ্চ মর্যাদার ব্যক্তিদের জন্য। তারা ঐ শেষ ইংরেজী লাইনটি পড়ে যা বুঝার তা ঠিকই বুঝে যাবেন।

লেখক- আবু জাসরাহ
নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here