প্রচারের ক্ষেত্রে সতর্কতা!!

0
57

 

সময় সংবাদ বিডি

ঢাকাঃ আমাদের ফেসবুকে প্রচারের ক্ষেত্রে কোন বাঁধা না থাকার কারনে যে কোন জিনিস হুটহাট প্রচার করে ফেলি। এতে করে অনেকের নামে হয়তো অনেক সময় মিথ্যা প্রচার হয়ে যায়। এটা একধরনের জুলুম। অনেক সময় দেখা যায় কোন এক দলের নামে কিছু খারাপ ফেসবুকে দেখলেই প্রচার করে ফেলি কোন যাচাইবাছাই ছাড়া এটা কিন্তু জুলুম (?] কোন দলকে সাপর্ট করি না তাই যে কোন কিছু খারাপ দেখলেই প্রচার করি এটা আসলে আমাদের আচরণগত স্বভাবে পরিণত হয়েছে। সামনে নির্বাচনকে কেন্দ্র করেই এমনই শুরু হয়েছে আজ ফেজবুক সহ অন্য সকল মিডিয়া গুলোতে। নিরপক্ষ চোখে সবাই বিবেচনা করবেন ইন’শা আল্লাহ।

ফেসবুক হচ্ছে একটি ভার্চুয়াল জগত এখানে অনেক সত্যমিথ্যার ঘুরি উড়ে তাই আমাদের উচিৎ সব কিছু সাধ্যমত যাচাই বাছাই করে পোষ্ট শেয়ার করা বা প্রচার করা।। ব্যাক্তি জীবনেও আমাদের এই ব্যপারটা মাথায় রাখা উচিৎ।
.
.
আল্লাহ্‌ বলেনঃ মুমিনগণ! যদি কোন পাপাচারী ব্যক্তি তোমাদের কাছে কোন সংবাদ আনয়ন করে, তবে তোমরা পরীক্ষা করে দেখবে, যাতে অজ্ঞতাবশতঃ তোমরা কোন সম্প্রদায়ের ক্ষতিসাধনে প্রবৃত্ত না হও এবং পরে নিজেদের কৃতকর্মের জন্যে অনুতপ্ত না হও। [সূরা- হুজরাতঃ ০৬]
.
রাসূল (সাঃ) বলেনঃ ‘একজন ব্যক্তি মিথ্যুক হওয়ার জন্য এতটুকুই যথেষ্ট যে, সে যা শুনে তাই বলে বেড়ায়’। [মুসলিমঃ ১/১০৭]
.
.
ব্যক্তিস্বার্থ কিংবা দলীয়স্বার্থ বিবেচনা করে অনেক ভাইদের হলুদ মিডিয়ার মতো গুরুত্বপূর্ণ তথ্য গোপন করেন। এ কাজটি করাও অন্যায় এটা একটা জুলুম। জনস্বার্থে আসল তথ্য গোপন না করে তা প্রকাশ করা উচিৎ। মানুষ তথ্য জানার জন্য অধীর আগ্রহে পত্রিকা পড়েন কিংবা টিভির পর্দায় চোখ রাখেন অথবা সোশ্যাল মিডিয়াতে অনেক অপপ্রচারের প্রতিবাদ হবে এই আশায় প্রত্যাশা নিয়ে বসে থাকেন। জ্ঞাত বিষয়কে গোপন করা সম্পর্কে পবিত্র হাদীসে কঠোর নিন্দা করা হয়েছে।
.
হযরত আব্দুল্লাহ বিন আমর রা. হতে বর্ণিত, রাসূল সা. বলেন, ‘যে ব্যক্তি জ্ঞাত বিষয়কে গোপন করল কিয়ামতের দিন আল্লাহতাআলা তাকে আগুনের লাগাম পড়াবেন।’ [সহীহ ইবনে হিব্বানঃ ৯৬]

আল্লাহ্‌ আমাদের সত্য প্রচারে সাহসিকতার সাথে কাজ করার তৌফিক দান করুন, অন্যায়ের প্রতিবাদে অন্যকে সাফার করতে দেখলে ভয় না পেয়ে তার জন্য কঠর ব্যাবস্থা নেওয়ার সাহস দান করুন। আজকে একজন সাফার হচ্ছে আজকে আমাদের পশ্রয়ের কারনে যেনো কাল আরেকজনের সাফার না করতে হয় সেদিকে খেয়াল রাখার তৌফীক দান করুন। আর ভিক্টিমকে চুপ চাপ বসে না থেকে অন্যায়ের প্রতিবাদ করার মতো সাহস দান করুন।

আমীন।

✍🏿 আবু লাইবাহ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here