প্রচ্ছদ »আন্তর্জাতিক নিউ হ্যাম্পশায়ারে জিতলেন ট্রাম্প ও স্যান্ডার্স

0
198

Trump-and-Sanders-win1455072875

আন্তর্জাতিক ডেস্ক, সময় সংবাদ বিডি:-

শেষ পর্যন্ত জরিপের ফলই বাস্তবে রূপ নিল। মার্কিন নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে অনুষ্ঠিত প্রার্থী নির্বাচনে ডেমোক্র্যাটদের মধ্যে বার্নি স্যান্ডার্স ও রিপাবলিকানদের মধ্যে ডোনাল্ড ট্রাম্প জয় পেয়েছেন।

এর আগে ২ ফেব্রুয়ারি আইওয়াতে অনুষ্ঠিত প্রার্থীদের প্রাথমিক নির্বাচনে ডেমোক্র্যাটদের মধ্যে হিলারি ক্লিনটন অল্প ব্যবধানে বার্নি স্যান্ডার্সকে পেছনে ফেলেছিলেন। এতে হিলারি পেয়েছিলেন ৪৯.৮ শতাংশ ভোট। আর স্যান্ডার্স পেয়েছিলেন ৪৯.৬ শতাংশ ভোট । অপরদিকে রিপাবলিকান দলে ২৭ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে জয় নিশ্চিত করেছিলেন টেক্সাসের সিনেটর টেড ক্রুজ। প্রধান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প পেয়েছিলেন ২৪ দশমিক ৩ শতাংশ ভোট।

নিউ হ্যাম্পশায়ারে অনুষ্ঠিত প্রাথমিক নির্বাচনের আগেই প্রার্থীদের জয়ের সম্ভাবনার বিষয়ে পরিচালিত জরিপে বলা হয়েছিল, এখানে স্যান্ডার্স বিপুল ভোটে হিলারিকে পেছনে ফেলবেন। আর এই এলাকাটি রক্ষণশীল হওয়ায় এখানে ট্রাম্পের বিজয়ের সম্ভাবনা বেশি। মঙ্গলবার রাজ্যের ঘোষিত ফল অনুযায়ী, এখানে ট্রাম্প পেয়েছেন ৩৪ শতাংশ ভোট। এখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ওহিও অঙ্গরাজ্যের গভর্নর জন কাসিচ। তিনি পেয়েছেন ১৬ শতাংশ ভোট। আর আইওয়াতে বিজয়ী সিনেটর টেড ক্রুজ পেয়েছেন মাত্র ১২ শতাংশ ভোট।

অপরদিকে ডেমোক্র্যাটের বেলায় চিত্রটা পুরোই ওলটপালট হয়ে গেছে। আইওয়াতে হিলারি-স্যান্ডার্সের ব্যবধান ছিল একেবারেই সামান্য। নিউ হ্যাম্পশায়ারে সেই ব্যবধানটা হয়েছে বিস্তর। এখানে স্যান্ডার্স পেয়েছেন ৫৯ শতাংশ ভোট। আর হিলারি পেয়েছেন ৩৮ শতাংশ ভোট।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here