ফিরতে চাই নিজ দেশে রোহিঙ্গাদের দাবি

0
140

জসিম ভু্ুঁইয়া, সময় সংবাদ বিডি-

ঢাকাঃ বাংলাদেশে আশ্রয় নেওয়ার পর রোহিঙ্গারা এই প্রথম ঈদুল আজহা পালন করলো।

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর নারকীয় হত্যাযজ্ঞ ও বাস্তুচ্যুতের ঘটনার এক বছর পূর্তি হলো গতকাল শনিবার।

এ উপলক্ষে মিয়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টি ও দ্রুত প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার দাবিতে রোহিঙ্গারা বিক্ষোভ, প্রতিবাদ সমাবেশ ও লাল পতাকা মিছিল করেছে।তারা বলেন বোঝা হয়ে আর থাকব না, ফিরতে চাই নিজ দেশে।গতকাল শনিবার কক্সবাজারের টেকনাফ ও উখিয়া উপজেলার প্রায় সবক’টি রোহিঙ্গা ক্যাম্পে এসব কর্মসূচি পালিত হয়েছে।

বিক্ষোভ সমাবেশে এখন থেকে ২৫ আগস্টকে রোহিঙ্গাদের জন্য কালো দিবস হিসেবে পালনের ঘোষণা দিয়েছেন নেতারা। রোহিঙ্গা নেতারা বলেছেন, বাংলাদেশ সরকারকে ধন্যবাদ আমাদের আশ্রয় দেওয়ার জন্য। কিন্তু আমরা কতদিন এদেশে থাকব? আমরা দিনে দিনে এদেশের বোঝাতে পরিণত হচ্ছি। তাই আমরা ফিরে যেতে চাই নিজ দেশে। আন্তর্জাতিক মহলকে অনুরোধ, মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করুন,যাতে সরকার দ্রুত আমাদের ফিরিয়ে নেয়।গতকাল শনিবার  কক্সবাজার-টেকনাফ সড়কের উখিয়ার কুতুপালং বাজারের সামনের প্রধান সড়কে মাথায় লাল ফিতা বেঁধে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রোহিঙ্গারা।

এছাড়া বিক্ষোভ মিছিল হয়েছে মধুছড়া, লম্বাশীয়া, জামতলী, এসময় রোহিঙ্গারা দাবি করেন, আরো বলেন,আমরা যুদ্ধ চাই না,শান্তি চাই। নিজ দেশে ফিরে যেতে চাই। এ দিনটিকে আমরা কালো দিবস হিসেবে পালন করব। এই দিনে আমরা সব ধরনের কাজকর্ম থেকে বিরত থাকব।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here