ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহার অন্যথায় আটক!

0
131

ডেস্ক নিউজ, সময় সংবাদ বিডি-

সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও দুঘর্টনা এড়াতে রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহার অন্যথায় পথচারীদের আটকে কঠোর নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

গত বৃহস্পতিবার (২১ মার্চ) রাজধানীর গুলিস্তান মহানগর নাট্যমঞ্চে আয়োজিত ট্রাফিক শৃঙ্খলা ও সচেতনতা বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি ট্রাফিক পুলিশকে এই নির্দেশ দিয়েছেন।

এদিকে, ডিএমপি কমিশনারের দেয়া নির্দেশ বাস্তবায়নে পথচারীদের সচেতনতা বৃদ্ধি করা জুরুরি বলে মনে করেন, বিশিষ্ট গার্মেন্টস ব্যাবসায়ী মোঃ দেলোয়ার হোসেন।

এসময় তিনি বলেন, জনসচেতনতা বৃদ্ধিতে পথচারীদের নিরাপত্তা ঝুঁকি অনেকাংশে কমে যাবে। এজন্য তিনি সাদ্ধমত নিজের গার্মেন্টস প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদেরকে বিষয়টি জানাবেন এবং প্রত্যেকে শ্রমিক যেন রাস্তায় চলাচলে ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহারে আগ্রহী হয় তা নিশ্চিত করবেন বলে সময় সংবাদ বিডিকে জানিয়েছেন।

সড়ক দুর্ঘটনা রোধে পথচারীদের অবগতির পাশাপাশি রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধিতে বিশেষ গুরুত্বারোপ করে সময় সংবাদ বিডি অনলাইন নিউজ পোর্টালে সংবাদটি প্রকাশিত হলো।

প্রকাশিত এই সংবাদটি অন্তত সময় সংবাদ বিডির ফলোয়ারদের দৃষ্টিগোচর হবে এবং পথচারীদের কিছু অংশ রাস্তায় চলাচলে ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহারে সতর্ক হবেন। এমনটি প্রত্যাশা করেছেন বিশিষ্ট কলামিস্ট ও সময় সংবাদ বিডির উপদেষ্টা ড. কুদরাত-ই- খোদা বাবু।

নিরাপদ সড়ক বাস্তবায়নে ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধির বিকল্প নাই বলে মন্তব্য করেছেন, বাংলাদেশ কেবল টিভি দর্শক ফোরামের মহাপরিচালক শাহাদত হোসেন মুন্না।

এজন্য দেশের প্রথম সারির অনলাইন নিউজ পোর্টাল, জাতীয় দৈনিক ও বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়াসহ সকল প্রকার গণমাধ্যম কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা জুরুরি বলে মনে করেন তিনি।

শাহাদাত হোসেন মুন্না বলেন, নিরাপদ সড়ক বাস্তবায়ন তখনই সম্ভব হবে যখন ট্রাফিক পুলিশ সঠিক দ্বায়িত্ব পালন করবে এবং জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যম কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, ট্রাফিক পুলিশদের পিঠ দেয়ালে ঠেকে গেছে মন্তব্য করে ডিএমপি কমিশনার বলেন, সড়কে কোনো দুর্ঘটনা ঘটলে আমাদেরকেই কাঠগড়ায় দাঁড়াতে হয়। জবাবদিহি করতে হয়। অথচ পথচারীদের অসচেতনতার জন্যেও এসব দুর্ঘটনা ঘটতে পারে যেখানে ট্রাফিক পুলিশের তেমন কিছু করার থাকে না।

এজন্য এখন থেকে জনগণ যাতে ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহার করে সেজন্য ট্রাফিক বিভাগকে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশের পাশাপাশি প্রয়োজনে সড়ক দুর্ঘটনায় পথচারী দায়ি হলে তার বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here