ফুলবাড়ীতে ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে জনমানবের চলাচল

0
82
নুরনবী মিয়া, নিজস্ব প্রতিবেদক, কুড়িগ্রাম:

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নের বামনের কুড়ার খালের ওপর নির্মিত ব্রিজটি মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ব্রিজের মাঝখানের ঢালাই ভেঙে ফাটল ও দুপাশের রেলিং ভেঙ্গে যাওয়াসহ বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ব্রিজের অবস্থা এতই ভয়ঙ্কর যে, হেঁটে পার হতেও ভয় হয়। প্রতিদিন ওই ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডের পাঁচটি গ্রামের মানুষ ও দুইটি স্কুলসহ বড়ভিটা ইউনিয়ন পরিষদের হাজার হাজার মানুষ চলাচল করছে এই ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে। ব্রিজটি ভেঙ্গে যেকোনো মুহূর্তে ভেঙে প্রাণহানিসহ বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে এলাকাবাসী। দ্রæত সময়ে ব্রিজটি সংস্কার বা ভেঙ্গে ফেলে নতুন ব্রিজ নির্মানের এলাকাবাসী দাবী তুলেছেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে,ফলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নের বাজার ও ইউনিয়ন পরিষদ সংলগ্ন বামনের কুড়া খালের ওপর ২১ বছর আগে নির্মিত ব্রিজটি প্রায় ৪ বছর আগে থেকে ঝুঁকিপূর্ণ হয় । ব্রিজটির দু পাশের রেলিংয়ের প্রায় পুরো অংশ ভেঙ্গে গিয়েছে ও মাঝখানে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে রড বেরিয়ে এসেছে । ফলে ঝুঁকি নিয়েই স্কুল-কলেজের শিক্ষার্থী ও সাধারন মানুষসহ ছোট ছোট যানবাহন চলাচল করছে।

ওই এলাকার নাজমুল হক ,জয়নাল আবেদিন,নজির হোসেন ,শ্রী ললিত চন্দ্র জানান, এই ঝুঁকিপুর্ণ ব্রিজ দিয়ে চলাচল করতে গিয়ে এ পর্যন্ত ১০ থেকে ১২ জন মারাত্বক দূর্ঘটনার শিকার হন।

শাহবাজার মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেনীর শিক্ষার্থী ওই এলাকার জাহিদ হাসান জানান, মাদ্রাসায় যেতে একদিন বাই-সাইকেল সহ ব্রিজ থেকে নিচে পড়ে গিয়েছিল, সেদিন তার আর মাদ্রাসায় যাওয়া হয়নি। ব্রিজের র‌্যালিং না থাকায় সে এরকম দূর্ঘটনার শিকার হয়েছে।

ইউপি চেয়ারম্যান খয়বর আলী মিয়া জানান, ঝুঁকিপূর্ণ ব্রিজটি যেকোনো মুহূর্তে প্রাণহানী ঘটতে পারে। দুর্ঘটনা এড়াতে উপজেলা ইঞ্জিনিয়ার অফিসে ব্রিজটি সংস্কারের জন্য কয়েকবার আবেদন করেও কোন ফলাফল পাইনি।

এব্যাপারে উপজেলা উপ-সহকারী প্রকৌশলী আহসান হাবিব জানান, সংস্কারের জন্য আবেদন করা হয়েছে। আশা রাখি ১৯ সালের জুনের মধ্যেই সংস্কার হয়ে যাবে।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here