ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ঢাকা উত্তর সিটিতে নির্বাচন

0
113

Image result for ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ঢাকা উত্তর সিটিতে নির্বাচনস্টাফ রিপোর্টার,সময় সংবাদ.কম–ঢাকা:ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপনির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে এই নির্বাচনের তফসিল ঘোষণা হবে। ফেব্রুয়ারির শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। একই সঙ্গে ঢাকার দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডেও ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

রোববার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশনসভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ভারপ্রাপ্ত ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

ভারপ্রাপ্ত সচিব বলেন, মেয়র পদে উপনির্বাচন, উত্তর সিটিতে সংযুক্ত নতুন ১৮ ওয়ার্ডে কাউন্সিলর ও ছয় ওয়ার্ডে সংরক্ষিত এবং ঢাকা দক্ষিণ সিটির সঙ্গে সংযুক্ত ১৮টি কাউন্সিলর ও ছয়টি সংরক্ষিত ওয়ার্ডের জন্য তিনটি আলাদা আলাদা তফসিল ঘোষণা করা হবে। তবে ভোট একই দিনে অনুষ্ঠিত হবে। তবে নতুন ওয়ার্ডের মেয়াদ বর্তমান উপনির্বাচনের মেয়াদের সমান হবে।

নতুন ভোটারদের বিষয়ে তিনি বলেন, জানুয়ারিতে যারা নতুন ভোটার হিসেবে অন্তর্ভুক্ত হবেন, তারা এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। কিন্তু ভোটে প্রার্থী হতে পারবেন না।

৩০ নভেম্বর ডিএনসিসির মেয়র আনিসুল হক মারা যাওয়ার পর ১ ডিসেম্বর মেয়র পদটি শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার বিভাগ। সে ক্ষেত্রে ৯০ দিনের মধ্যে অর্থাৎ ২৮ ফেব্রুয়ারির মধ্যে এই উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলো হলো- বাড্ডা ইউনিয়নের ৩৭ ও ৩৮ নম্বর ওয়ার্ড, ভাটারার ৩৯ ও ৪০ ওয়ার্ড, সাঁতারকূলের ৪১ নম্বর ওয়ার্ড, বেরাইদের ৪২ নম্বর ওয়ার্ড, ডুমনির ৪৩ নম্বর ওয়ার্ড, উত্তরখানের ৪৪, ৪৫ ও ৪৬ নম্বর ওয়ার্ড, দক্ষিণখানের ৪৭, ৪৮, ৪৯ ও ৫০ নম্বর ওয়ার্ড এবং হরিরামপুরের ৫১, ৫২, ৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ড।

অপরদিকে ডিএসসিসির নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলো হলো- শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নের ৫৮, ৫৯, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ড।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here