বাংলাদেশ নতুন যুগে

0
221

motamot abdullah sir pics02স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-

ঢাকা: আঞ্চলিক ও বিশ্বরাজনীতির গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে উঠছে বাংলাদেশ। সামগ্রিক পরিবর্তিত প্রেক্ষাপটে বাংলাদেশ তার অবস্থানকে ভালোভাবেই জানান দিতে সক্ষম হচ্ছে।

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে এক ধরনের অর্থনৈতিক ভারসাম্যমূলক বোঝাপড়া ও আস্থার সম্পর্ক স্থাপিত হয়েছে। বিগত কয়েক বছরে প্রতিবেশীদের সঙ্গে দীর্ঘদিনের দ্বিপাক্ষিক সমস্যাগুলো নিজেদের স্বার্থ রক্ষা করে অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে সমাধান করা সম্ভব হয়েছে।

জাতিসংঘের মাধ্যমে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের সঙ্গে সমুদ্র সীমা নির্ধারন ছিল এক ঐতিহাসিক বিজয়। তারপর ধারাবাহিকভাবে ভারতের সঙ্গেও সমুদ্র সীমা নিয়ে বিরোধ আন্তর্জাতিক আদালতের মাধ্যমেই নির্ধারিত হয়েছে।

সমুদ্রসীমা নির্ধারিত হওয়ার পর বাংলাদেশের নৌবাহিনীর জন্য টহল এলাকা পূর্বের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। ঐসব তেল-গ্যাসসহ সমুদ্র সম্পদ আহরণে আর কোনো বাধা না থাকায় সম্পূর্ণ সমুদ্র এলাকার নিয়ন্ত্রণ বজায় রাখা এবং নিরাপত্তা বিধান করাও নৌবাহিনীর কাঁধে অর্পিত হয়েছে।

বাংলাদেশের স্বাধীনতার পর এই প্রথম ভারতের কোনো প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশ সফরে এলেন। আঞ্চলিক প্রতিরক্ষার ক্ষেত্রে বাংলাদেশের বলিষ্ঠ ভূমিকার কারণেই এই সফর অনেক গুরুত্ব বহন করে। ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকার দুদেশের নিরাপত্তা বন্ধন বাড়ানোর সুনির্দিষ্ট কিছু প্রস্তাব নিয়ে এসেছিলেন।

তেল-গ্যাস অনুসন্ধানের কাজে শুধুমাত্র নিরাপত্তা নয়, কারিগরি বিভিন্ন ক্ষেত্রে নৌবাহিনীর অংশগ্রহণের সুযোগ রয়েছে। শক্তিশালী অবস্থানই অন্যের মধ্যে নিজের সম্মানকে সমুন্নত রাখতে সহায়তা করে। তবে বাংলাদেশ সেই পরিস্থিতিতে কতটা লাভবান হতে পারে সেটাই এখন দেখার বিষয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here