বিশ্বে আত্মহত্যা প্রবণতা বেড়েই চলেছে

0
69

সময় সংবাদ বিডি-

ঢাকাঃ আজ বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস” উপলক্ষে দেশে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘জীবন বাঁচাতে দৌড়’ ঢাকা বিশ্ববিদ্যালয় অপরাজয় বাংলা প্রাঙ্গন থেকে সকাল ৬ টায় একটি সচেতনতা রান আয়োজন করা হয়। অনুষ্ঠানটির হসপিটালিটি পার্টনার ছিলেন,আল কাদেরীয়া লিমিটেডের এর চেয়ারম্যান ফিরোজ আলম সুমন।

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি যুব ও ক্রীড়া মন্ত্রনালয় প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ,ও বিশিষ্ট সংগীতশিল্পী সামিনা চৌধুরী, এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশী নারী নিশাত মজুমদার উপস্থিত ছিলেন, ক্রিকেটার তাসকিন আহমেদ। বিটিএফ এর পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশসহ বিশ্বে আত্মহত্যা ও আত্মহত্যা প্রবণতা বেড়ে চলেছে। মৃত্যু ঘটছে অসংখ্য জীবন ও সম্ভাবনার। প্রতিবছর আত্মহত্যায় মৃতের সংখ্যা হত্যা ও যুদ্ধে মৃতের মোট সংখ্যাকে ছাড়িয়ে যাচ্ছে। আর বিশ্বের শতকরা ৭৫ শতাংশ আত্মহত্যা হয় স্বল্পোন্নত ও অনুন্নত দেশগুলোতে। ২০১৪ সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক তথ্য অনুযায়ী বাংলাদেশে আত্মহত্যার পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। তথ্যে জানা যায়, বাংলাদেশে প্রতিবছর প্রায় ১০ হাজার মানুষ আত্মহত্যা করে থাকে। অথচ মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা এবং পারিবারিক ও সামাজিক উদ্যোগের মাধ্যমে আত্মহত্যা প্রতিরোধ করা সম্ভব। উল্লেখ্য, ব্রাইটার টুমোরো ফাউন্ডেশন (বিটিএফ) আত্মহত্যা প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতে গত প্রায় ৪ বছর ধরে কাজ করে চলেছে।

বিশেষ করে দেশের কিশোর-তরুণদের হতাশা, বিষন্নতা ও অন্যান্য নেতিবাচক প্রবণতা প্রতিরোধে সংগঠনটি বছরের বিভিন্ন সময়ে সচেতনতা কর্মশালা, শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সেলিং ইত্যাদি অনুষ্ঠানের আয়োজন করে থাকেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here