বিশ্বে সবচেয়ে ক্ষমতাধর পুতিন

0
63
বিশ্বে সবচেয়ে ক্ষমতাধর পুতিন

 

আন্তর্জাতিক ডেস্ক, সময় সংবাদ বিডি
ঢাকা:ফিন্যান্সিয়াল ম্যাগাজিন ফোর্বসের করা তালিকায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টানা তৃতীয়বারের মতো বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি নির্বাচিত হয়েছেন।
বুধবার ফোর্বস ম্যাগাজিন বর্তমানে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৭৩ জনের এ তালিকা প্রকাশ করে।
তালিকায় পুতিনের পর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
ফোর্বসের করা এ তালিকায় এবাই প্রথমবারের মতো ক্ষমতায় থাকা কোনো মার্কিন প্রেসিডেন্ট প্রথম দুটি স্থানে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছেন।
মূলত চারটি বিষয়কে বিবেচনায় নিয়ে  এ তালিকা করেছে ফোর্বস। এর মধ্যে রয়েছে— প্রত্যেকে আলাদাভাবে কী পরিমাণ অর্থের নিয়ন্ত্রক, কতো সংখ্যক মানুষের ওপর তাদের প্রভাব, বিশ্বের কতোটা স্থানজুড়ে তাদের প্রভাব বিস্তৃত এবং তারা কীভাবে তাদের ক্ষমতা ব্যবহার করে।
এ তালিকায় গত বছরের মতো এবারও চতুর্থ অবস্থানে আছেন পোপ ফ্রান্সিস। তবে আগেরবার তালিকার দুই নম্বরে থাকা চীনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ও চীনের প্রেসিডন্টে শি জিনপিং এবার নেমে গেছেন পাঁচে।
তালিকায় পরের পাঁচটি অবস্থানে রয়েছেন যথাক্রমে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ প্রতিষ্ঠাতা বিল গেটস, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের চেয়ারম্যান জ্যানেট ইয়েলেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ভারতের প্রধানমন্ত্রী ও গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ।
অন্যদের মধ্যে মার্কিন ব্যবসায়ী ওয়ারেন বাফেট ১৩, সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ১৪ এবং ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ আছেন ১৯ নম্বরে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here