মাশরাফি ও সাব্বিরকে জরিমানা, বাটলারকে তিরস্কার

0
38

ক্রীড়া প্রতিবেদক, সময় সংবাদ বিডি :-বাংলাদেশের অধিনায়ক মাশরাফি ও সাব্বিরকে ম্যাচ ফিয়ের ২০ শতাংশ জরিমানা করেছে আইসিসি। একই সঙ্গে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলারকে তিরস্কার করেছে ক্রিকেটের ওই সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

আইসিসির ওয়েবসাইটে বলা হয়, আইসিসির ম্যাচ রেফারিদের এলিট প্যানেলের জাভাগল শ্রীনাথসহ প্যানেলের অন্যদের কাছে ওই তিন ক্রিকেটার দোষ স্বীকার করেছেন, সাজাও মেনে নিয়েছেন। এ কারণে আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন নেই। তিনজনের ব্যাপারে অভিযোগ আসে মাঠের আম্পায়ার আলিম দার, শরফদৌলা, থার্ড আম্পায়ার মারাইস এরাসমাস এবং ফোর্থ আম্পায়ার আনিসুর রহমানের কাছ থেকে।

আইসিসির পক্ষ থেকে বলা হয়, মাশরাফি ও সাব্বির আইসিসির বিধি ২.১.৭ লঙ্ঘন করেছেন। ওই বিধি অনুযায়ী, কোনো আন্তর্জাতিক ম্যাচের আউট হওয়ার পর অপমান জনক ভাষা বা অঙ্গভঙ্গির ব্যবহার করা যাবে না যা  আগ্রাসী প্রতিক্রিয়ার সৃষ্টি করতে পারে। সহজ কথায় দায়ী ব্যক্তিরা ভাষা বা অঙ্গভঙ্গির মাধ্যমে ব্যাটসম্যানকে উত্তেজিত করেছেন।

অন্যদিকে বলা হয়েছে ব্রিটিশ অধিনায়ক বাটলার বিধি ২.১.৪ লঙ্ঘন করেছেন। ওই বিধি অনুযায়ী বাটলার আন্তর্জাতিক ম্যাচে অশ্রাব্য ও অপমানজনক ভাষা ব্যবহার করেছেন।

ঘটনা হিসেবে বহুল আলোচিত ২৮তম ওভারকেই তুলে ধরেছে আইসিসি। তাসকিনের করা ওই ওভারে এলবিডব্লিউর শিকার হন অধিনায়ক বাটলার। প্রথমে আম্পায়ার তাসকিনদের আবেদনে সাড়া দেননি। কিন্তু পরে রিভিউতে দেখা যায় বাটলার আউট। আর এর পরই উল্লাসে মাতে মাশরাফির দল। আইসিসির বক্তব্য অনুযায়ী, ওই সময় মাশরাফি ও সাব্বির উত্তেজনাকর কথাবার্তা বলেন। আর পরে এর জবাব দিতে গিয়ে নিজেও অশোভন আচরণ করেন বাটলার।

জাভাগাল শ্রীনাথ বলেন, ‘বাটলারের উইকেট লাভের পর উৎসব করার ক্ষেত্রে বাংলাদেশের ক্রিকেটাররা সীমা লঙ্ঘন করেছে।’

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here