মুজাহিদের আপিলের রায় ১৬ জুন

0
136

mujahid-bg20130328053252

নিজস্ব প্রতিবেদক, সময় সংবাদ বিডি

ঢাকা: মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আপিল মামলার রায় ঘোষণা করা হবে আগামী ১৬ জুন। উভয়পক্ষের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন শেষে বুধবার (২৭ মে) এ দিন ধার্য করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চে এ শুনানি শেষ হয়েছে। বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বুধবার (২৭ মে) শুনানির নবম দিনে রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি গত ১৮ মে, মঙ্গলবার (২৬ মে) ও বুধবার মোট তিন কার্যদিবসে যুক্তিতর্ক শেষ করলেন। ২৫ পৃষ্ঠার একটি লিখিত যুক্তিও আদালতে দাখিল করেছেন অ্যাটর্নি জেনারেল।

এরপর রাষ্ট্রপক্ষের যুক্তিতর্কের জবাব দেন মুজাহিদের আইনজীবী এস এম শাহজাহান।

গত ২৯ এপ্রিল থেকে আপিল মামলার শুনানি শুরু হয়েছে। প্রথমে শুনানি করেন আসামিপক্ষ। ১৮ মে পর্যন্ত ট্রাইব্যুনালের রায় ও রায় সংক্রান্ত নথিপত্র (পেপারবুক) পাঠ শেষ করে সোমবার (২৪ মে) যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন এস এম শাহজাহান। মঙ্গলবার যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন মুজাহিদের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

২০১৩ সালের ১৭ জুলাই মুজাহিদকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। পরে একই বছরের ১১ আগস্ট খালাস চেয়ে সুপ্রিম কোর্টে আপিল করেন মুজাহিদ। তবে সর্বোচ্চ সাজা হওয়ায় আপিল করেননি রাষ্ট্রপক্ষ।

ট্রাইব্যুনালের পুরো রায়ের বিরুদ্ধে ১১৫টি যুক্তি নিয়ে আপিল করেন মুজাহিদ। ট্রাইব্যুনাল যেসব কারণে সাজা দিয়েছেন, তার আইনগত ও ঘটনাগত ভিত্তি নেই বলেও দাবি করেন তিনি। মূল আপিল ৯৫ পৃষ্ঠার, এর সঙ্গে ৩ হাজার ৮০০ পৃষ্ঠার ডকুমেন্ট দাখিল করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here