রাজধানীতে নারীদের জন্য বাস সার্ভিস ‘দোলনচাঁপা’ চালু

0
316

সময় সংবাদ বিডিঃঢাকা

বেসরকারি উদ্যোগে রাজধানীতে শুধু নারীদের জন্য উদ্বোধন করা হল ৩৬ অাসন বিশিষ্ট এসি বাস সার্ভিস দোলনচাঁপা। বাংলাদেশের র‌্যাংস গ্রুপ এবং ভারতীয় ভলভো অাইশার ভেহিকল লিমিটেডের যৌথ উদ্যোগে দোলনচাপা বাস সার্ভিসটি চালু করা হয়। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত এই বাস চলাচল করবে। প্রাথমিকভাবে মতিঝিল-মিরপুর রুটে চলবে সার্ভিসটি। আজ শনিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই সার্ভিসের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের,র‌্যাংস গ্রুপের চেয়ারম্যান আব্দুর রউফ, র‌্যাংসমটরের ম্যানেজিং ডিরেক্টর সোহান রউফ চৌধুরী, বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, ভলভো আইসারের কর্মাসিয়াল ভেহিক্যাল লিমিটেডের ভাইস প্রেসিন্ডেট এসএস গিলসহ প্রমুখ।

কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ নারীর সমঅধিকার নিশ্চিত করেছে কিন্তু যতদিন পর্যন্ত গণপরিবহনের মতো সাপোর্ট সিস্টেমে নারীর নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করতে না পারছি ততদিন সব প্রচেষ্টাই অসম্পূর্ণ থাকবে এবং নারীদের ভোগান্তির শিকার হতে হবে।’’ তিনি আরো জানান, ‘‘গণপরিবহনে যৌন হয়রানি নিয়ে আমি অনেক নারীর সাথে কথা বলেছি। এবং তাঁরা সবাই সর্ব সম্মতভাবে এমন একটি সেবার প্রয়োজনীয়তা আমাকে জানিয়েছেন। একজন নারী হিসেবে আমি তাঁদের সমস্যার প্রতি সহানুভূতিশীল হয়েছি এবং আমাদের সীমিত সামর্থ্যের মধ্যে এগিয়ে এসেছি। আমি আশা করবো আমাদের এই উদ্যোগকে উদাহরণ হিসেবে নিয়ে বেসরকারি উদ্যোক্তা ও নীতি নির্ধারকরা নারীর সত্যিকারের ক্ষমতায়নে এরকম আরো উদ্যোগ নিবেন। নিরাপত্তা নিশ্চিত না করে নারীর ক্ষমতায়ন সম্ভব নয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here