রাজশাহী জোনে বিদ্যুৎ ব্যবস্থা উন্নয়নে ৯১৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন

0
35

eknek

স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-

ঢাকাঃ রাজশাহী জোনের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়নের জন্য প্রায় ৯১৫ কোটি ব্যয়  ‘বিদ্যু‍ৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, রাজশাহী জোন’ নামে প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক।

এ লক্ষ্যে মঙ্গলবার সকালে একনেক সভায় এই প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

এ প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের সদস্য এসএম গোলাম ফারুক বলেন, প্রকল্পটি শেষ হলে দুই লাখ গ্রাহককে বিদ্যু‍ৎ সংযোগ দেওয়া যাবে। অপরদিকে ২০২৫ সাল নাগাদ সারা দেশে পর্যায়ক্রমে প্রায় পাঁচ লাখ গ্রাহক বিদ্যুৎ সংযোগ পাবে।

একনেক বৈঠক শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, আমরা রাজশাহী অঞ্চলকে অনেক গুরুত্ব দিচ্ছি। সেই লক্ষ্যে প্রায় ৯১৫ কোট টাকা ব্যয়ে প্রকল্পটি অনুমোদন দেওয়া হলো। এর মধ্যে অনেক নড়বড়ে বিদ্যুৎ লাইনও সংস্কার করা হবে।

প্রকল্পের সারসংক্ষেপে দেখা গেছে, রাজশাহী জোনের রাজশাহী সদর, রাজশাহী সিটি করপোরেশন, গোমস্তাপুর, গোদাগাড়ী ও তানোর উপজেলায় এ প্রকল্প বাস্তবায়িত হবে।

অপরদিকে চাঁপাইনবাবগঞ্জের সদর ও শিবগঞ্জ উপজেলা, নাটোরের সদর উপজেলা, পাবনার সদর ও ইশ্বরদী উপজেলা, সিরাজগঞ্জের সদর উপজেলা, বগুড়ার সদর, শেরপুর, সান্ত‍াহার, দুপচাঁচিয়া ও শিবগঞ্জ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে।

প্রকল্পটির প্রধান কার্যক্রম হচ্ছে- ৩০ কিলোমিটার ৩৩ কেভি, ১১ কেভি ও ০.৪ কেভি সমন্বিত লাইন নির্মাণ। ৩৩ কেভি নতুন বিদ্যুৎ লাইন ২২১ কিলোমিটার, ৩৩ কেভি বিদ্যুৎ লাইন সংস্কার ২১৮ কিলোমিটার, ১১ কেভি নতুন বিদ্যুৎ লাইন ৩৪১ কিলোমিটার ও ৩৩ কেভি বিদ্যুৎ লাইন সংস্কার ৩৭৫ কিলোমিটার।

বিভিন্ন ক্ষমতার নতুন উপকেন্দ্র নির্মাণ এবং বিদ্যমান উপকেন্দ্রগুলোর সংস্কার ও মানোন্নয়ন, বিভিন্ন ক্ষমতার নতুন বিতরণ ট্রান্সফরমার সংগ্রহ এবং পুর‍াতন ট্রান্সফরমার সংস্কার করা হবে। সেই লক্ষে ৯৫২টি ট্রান্সফরমার সংগ্রহ করা হবে। এছাড়া বিভিন্ন ধরনের ক্ষমতার পুরাতন বিতরণ ট্রান্সফার সংস্কার করা হবে ৬৩৮টি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here