রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বিলে ট্রাম্পের স্বাক্ষর

0
30

Image result for রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বিলে ট্রাম্পের স্বাক্ষরআন্তর্জাতিক ডেস্ক ,সময় সংবাদ বিডি:-রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার খসড়া আইনটিতে (বিল) স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় বুধবার অনেকটা বাধ্য হয়ে বিলটিতে স্বাক্ষর করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সখ্য গড়া মার্কিন প্রেসিডেন্ট।

গত সপ্তাহে মার্কিন আইনসভা কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে প্রায় সর্বসম্মতিক্রমে পাস হয় রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রস্তাবটি। ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি নিয়ন্ত্রিত কংগ্রেসের এমন কর্মকাণ্ডে রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে ট্রাম্পের পরিকল্পনা দৃশ্যত ভেস্তে গেছে।

রাষ্ট্রীয় কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটার কিংবা গণমাধ্যমে বক্তব্য দিয়ে তা জানান মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে বুধবার নীরবে বিলটিতে স্বাক্ষর করে তিনি বলেন, কংগ্রেসের এমন সিদ্ধান্ত তাঁর ক্ষমতা খর্বের চেষ্টা।

নিষেধাজ্ঞার সমালোচনা করে ট্রাম্প বলেন, কংগ্রেসকে ছাড়াই বিভিন্ন দেশের সরকারের সঙ্গে ‘আরো ভালো চুক্তি’ করতে পারবেন তিনি।

রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ তাঁর দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে ‘পূর্ণ মাত্রার বাণিজ্যিক যুদ্ধ’ বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, এই নিষেধাজ্ঞা এটাই প্রমাণ করে যে ট্রাম্প প্রশাসন ‘একেবারেই ক্ষমতাহীন’।

‘আমেরিকার নতুন প্রশাসনের সঙ্গে আমাদের সম্পর্ক উন্নয়নের যে আশা ছিল, তা শেষ হয়ে গেছে’, ফেসবুক পোস্টে বলেন মেদভেদেভ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here