রোহিঙ্গাদের শীতের আগেই ফিরিয়ে নিতে খালেদা জিয়ার আহ্বান

0
73

রহিঙ্গা

স্টাফ রিপোর্টার,সময় সংবাদ.কম–

ঢাকাঃ বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের শীতের আগেই ফিরিয়ে নিতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এই জন্য তিনি দেশটিকে চাপ দিতে আন্তর্জাতিক সম্পদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।সোমবার কক্সবাজারের উখিয়ায় ময়নার ঘোনা রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ করতে গিয়ে বিএনপি নেত্রী এসব কথা বলেন।

এই সফরে তিনি মোট ৪৫ ট্রাক ত্রাণ নিয়ে গেছেন বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

এই ত্রাণের মধ্যে আছে ১১০ টন চাল এবং পাঁচ হাজার শিশু ও পাঁচ হাজার সন্তানসম্ভবা নারীর জন্য বিশেষ খাবার। ৪৫ ট্রাক ত্রাণের মধ্যে খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপির প্রতিনিধি দল বিতরণ করছে নয় ট্রাক ত্রাণ। বাকি ত্রাণ হস্তান্তর করা হয়েছে ত্রাণ বিতরণে সমন্বয়ের দায়িত্বে থাকা সেনাবাহিনীর কাছে।

ত্রাণ বিতরণ করতে গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন বিএনপি নেত্রী। পরে সেখানে তিনি বক্তব্য রাখেন প্রায় ১৫ মিনিটর। এই বক্তব্যে তিনি রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে দিতে এবং তাদের নাগরিকত্ব নিরাপত্তাসহ অন্যান্য সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানান।

খালেদা জিয়া বলেন, ‘সামনে শীত আসছে, শরণার্থীদের বিশেষ করে শিশু ও নারীরা আছেন। তাদের কষ্টের কথা বিবেচনা করে এদেরকে ফিরিয়ে নিন’।

‘বাংলাদেশও গরিব দেশ। কিন্তু জনগণের মন অনেক বড়। নিজের পকেট থেকে মানুষকে টাকা দিতে তারা দ্বিধাবোধ করে না। কিন্তু দীর্ঘদিন এদের বহন করা সম্বভ না। ’

ত্রাণ বিতরণ শেষে বিএনপি চেয়ারপারসন যান বালুখালী মেডিকেল ক্যাম্পে। সেখান থেকে তার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প এবং পরে জামতলা রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার কর্মসূচি নির্ধারিত ছিল আগে থেকেই।

উখিয়া সফর শেষে খালেদা জিয়ার আবার কক্সবাজার ফিরে যাওয়ার কথা রয়েছে। সেখান থেকে তিনি আজই চট্টগ্রামের পথে রওয়ানা হবেন। বন্দরনগরীতে রাত যাপন শেষে মঙ্গলবার ঢাকায় ফেরার সফরসূচি আগেই নির্ধারণ করা আছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here