শুভ প্রবারণা ২০১৮ উদযাপন করলেন বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন

0
84

জসিম ভুঁইয়া সময় সংবাদ বিডি

ঢাকাঃ২৪ অক্টোবর,বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা। রাজধানীর ঢাকা মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার ঢাকা ও বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন আয়োজিত শুভ প্রবারণা পূর্ণিমা উদযাপন ও বর্ণাঢ্য ফানুস উৎসব – 2018 অনুষ্ঠিত হয়।

আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ বুদ্ধত্ব লাভের পর আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস শেষে প্রবারণা উৎসব পালন করেন। সেই থেকে বৌদ্ধ ধর্মীয় গুরুরা বর্ষাবাস শেষে দিবসটি পালন করে আসছেন।

উক্ত অনুষ্ঠানে এসময়  উপস্থিত ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব আসাদুজ্জামান, গুলশান বিভাগের ডিসি জনাব মোস্তাক আহমেদ, এডিস হুমায়ূন, এসি আশরাফ ও বাড্ডা থানার অফিসার ইনচার্জ, ওসি তদন্ত এবং ওসি অপারেশন সহ পুলিশের অসংখ্য কর্মকর্তাগণ।

প্রবারণা হলো আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান। প্রবারণা পূর্ণিমার পরদিন থেকে এক মাস দেশের প্রতিটি বৌদ্ধবিহারে শুরু হবে কঠিন চীবর দানোৎসব। প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধবিহারে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

অনুষ্ঠানমালায় রয়েছে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষুসংঘের প্রাতরাশ, মঙ্গলসূত্র পাঠ, বুদ্ধপূজা, পঞ্চশীল ও অষ্টাঙ্গ উপসথ শীল গ্রহণ, মহাসংসদান, অতিথি আপ্যায়ন, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ, আলোচনা সভা, প্রদীপ পূজা, আলোকসজ্জা, বিশ্বশান্তি কামনায় সম্মিলিত বুদ্ধোপাসনা, ফানুস উড্ডয়ন ও বুদ্ধ-কীর্তন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here