সকাল ‌৮ থেকে ঢাকা দুই সিটিতে শুরু হয়েছে ভোটগ্রহণ

0
210

সময় সংবাদ বিডি- ঢাকা: শুরু হয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন। শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮টায় ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কেন্দ্রগুলোতে শুরু হয় ভোটগ্রহণ। একটানা এই ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত।

রাজধানীর সিটি নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথমবারের মতো সিটি করপোরেশন নির্বাচনের সব কেন্দ্রে ব্যবহার করা হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। নির্বাচনে মেয়র প্রার্থীরা দলীয় প্রতীকে এবং কাউন্সিলর প্রার্থীরা নির্দলীয় প্রতীকে নির্বাচন করছেন।

ঢাকার দুই সিটি নির্বাচনে মোট ৭৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মেয়র পদে প্রার্থী ১৩ জন, কাউন্সিলর পদে ৭৩৬ জন।

শনিবার সকালে রাজধানীর সড়কগুলো ছিল ফাঁকা। ভোটারদের হেঁটে বা রিকশায় ভোটকেন্দ্রে যেতে দেখা গেছে। লাইন ধরে দাঁড়িয়ে তারা ভোট দেওয়ার জন্য অপেক্ষা করেছেন। এর আগে শুক্রবার (৩১ জানুয়ারি) কেন্দ্রগুলোতে পৌঁছে দেওয়া হয় নির্বাচনি সামগ্রী।

ঢাকার দুই সিটির ২ হাজার ৪৬৮টি ভোটকেন্দ্রে মোট ৫৪ লাখ ৫৩ হাজার ৪৬৭ জন ভোটার ভোটের মাধ্যমে তাদের ১৭২ জনপ্রতিনিধি নির্বাচিত করবেন। এর মধ্যে দুই মেয়র ছাড়াও আছেন ১২৯ জন কাউন্সিলর ও ৪৩ জন সংরক্ষিত নারী কাউন্সিলর।

সিটি করপোরেশন নির্বাচনের কারণে রাজধানীতে বন্ধ রয়েছে সব ধরনের যান চলাচল। কেবল নির্বাচন সংশ্লিষ্টরা ইসির বিশেষ স্টিকারযুক্ত যানবাহনে চলাচল করতে পারছেন। এছাগা অ্যাম্বুলেন্সসহ অন্যান্য জরুরি সেবার যানবাহন চলাচলে শিথীলতা রয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here