সবচেয়ে লজ্জাজনক আউট!

0
217

Adnan_Akmal1441255577

ক্রীড়া ডেস্ক, সময় সংবাদ বিডি

ঢাকা: ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ অর্থাৎ ইচ্ছাকৃতভাবে ফিল্ডিংয়ে বাধা দিয়ে আউট হওয়ার ঘটনা ক্রিকেটে নতুন নয়। তবে খুব বেশি একটা দেখা যায় না। এমন আউট হওয়া অবশ্য ব্যাটসম্যানের জন্য বেশ লজ্জারই।

আন্তর্জাতিক ক্রিকেটে এমন আউটের ঘটনা আছে মোট ছয়টি- ওয়ানডেতে পাঁচটি ও টেস্টে একটি। টি-টোয়েন্টি ক্রিকেটেও যে নেই, তা নয়। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হয়নি, ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউটের যে ছয়টি ঘটনা ঘটেছে তার সবকটিই ঘরোয়া ক্রিকেটে। আর সবশেষ ব্যাটসম্যান হিসেবে এমন লজ্জাজনক আউট হলেন পাকিস্তানের আদনান আকমল।

বুধবার পাকিস্তানের ঘরোয়া প্রতিযোগিতা হাইয়ে টোয়েন্টি-২০ কাপে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হয়েছেন লাহোর ব্লুজের হয়ে খেলা আদনান। প্রতিপক্ষ কুয়াট্টার দেওয়া ১০১ রানের লক্ষ্যে ব্যাট করছিল লাহোর। আর ইনিংসের ষষ্ট ওভারে ঘটে এই ঘটনাটি। কুয়াট্টার শের হাসান একটি থ্রো করলে বাধা সৃষ্টি করেন ১২ রান নিয়ে ব্যাট করা আদনান। পরে টিভি আম্পায়ার রিপ্লেতে দেখে ইচ্ছাকৃতভাবে ফিল্ডারের কাজে বাধা দেওয়ার কারণে আদনানকে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট দেন।

ক্রিকেটের ৩৭তম আইন আছে, কোনো ক্রিকেটার কথা বা কাজের দ্বারা ফিল্ডারদের কাজে বাধা সৃষ্টি করলে তাকে অবস্ট্রাক্টিং দ্য ফিল্ডের দোষে আউট দেওয়া হতে পারে। ফিল্ডার ক্যাচ নেওয়ার সময়, রান আউট করার সময় বা বল থ্রো করার সময় ইচ্ছাকৃতভাবে ফিল্ডারকে বাধা দিলে এই আউট হতে পারেন ব্যাটসম্যান।

আদনানের আগে টি-টোয়েন্টিতে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হওয়া পাঁচজন হলেন- আহমেদ হায়াত (২০০৫), ছিন্থাকা পেরেরা (২০০৯), আদ্রিয়ান বারাথ (২০১২), ইউসুফ পাঠান (২০১৩), ডেভন থমাস (২০১৩)।

এ ছাড়া ওয়ানডে ক্রিকেটে যে পাঁচজন ব্যাটসম্যান ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট  হয়েছেন, তার চারজনই আবার পাকিস্তানি! পাকিস্তানের চারজন হলেন- রমিজ রাজা (১৯৮৭), ইনজামাম-উল-হক (২০০৬), মোহাম্মদ হাফিজ ও আনোয়ার আলী (২০১৩)। অপরজন ভারতের মহিন্দার অমরনাথ (১৯৮৯)।

আর টেস্টে প্রথম এবং একবারই এই আউটটি দেখা গিয়েছিল ১৯৫১ সালে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড ওভাল টেস্টে। আউট হয়েছিলেন ইংল্যান্ডের লেন হাটন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here